কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বরিশালে সমন্বয় না থাকায় দলের বড় অংশ নিষ্ক্রিয়, তাই ‘ক্রাইসিস’ জটিল হচ্ছে

প্রথম আলো বরিশাল প্রকাশিত: ২৭ জুন ২০২৩, ১০:৩২

বরিশালে বিএনপির নেতৃত্ব নিয়ে চলছে নানা বিতর্ক। সর্বশেষ গত শনিবার যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দল বরিশালে যে বিভাগীয় ‘তারুণ্যের সমাবেশ’ করে, তাতে বরিশাল অঞ্চলের বিএনপির কেন্দ্রীয় নেতাদের আমন্ত্রণ জানায়নি। এর আগে দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী হওয়ায় ১৯ নেতাকে দল থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়। বহিষ্কারের চিঠির ভাষা নিয়েও ক্ষোভ-আলোচনা আছে। সার্বিক বিষয় নিয়ে প্রথম আলো কথা বলেছে মজিবর রহমান সরোয়ারের সঙ্গে। তিনি বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব। তিনি দীর্ঘদিন বরিশাল জেলা ও নগর বিএনপির সভাপতি ছিলেন। বরিশাল-৫ আসনে পাঁচবারের সংসদ সদস্য ছিলেন। বরিশাল সিটি করপোরেশনের প্রথম মেয়র হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন। তবে ২০২১ সালের নভেম্বরে মহানগর বিএনপির কমিটি ভেঙে দিয়ে আহ্বায়ক কমিটি করা হলে তিনি বাদ পড়েন। সেই থেকে বিভাগের কোনো দলীয় কর্মকাণ্ডে তাঁকে দেখা যায় না।


আপনি দীর্ঘদিন বরিশাল জেলা ও নগর বিএনপির সভাপতি ছিলেন। দলকে শক্তিশালী করতে ভূমিকা রেখেছেন। এখন কীভাবে চলছে বরিশালের বিএনপি?


মজিবর রহমান সরোয়ার: মূলত আমাদের দলের গঠনতন্ত্রে ‘এক নেতা, এক পদ’ নীতি সংযোজন হওয়ার পর আমি স্থানীয় পদ ছেড়ে কেন্দ্রীয় রাজনীতিতে সম্পৃক্ত হই। আমাদের অনেক নেতাই এটা করেছেন। তবে আমি সভাপতির পদ ছাড়ার পর বরিশালে একটি ‘ক্রাইসিস’ তৈরি হয়েছে। সেটা হচ্ছে সমন্বয়হীনতা। সাবেক মহানগর কমিটি এবং ৩০টি ওয়ার্ড কমিটির সাবেক নেতাদের সঙ্গে বর্তমান আহ্বায়ক কমিটির সমন্বয় নেই। আমি ব্যক্তিগতভাবে চেয়েছি এবং এখনো চাই এ সমন্বয় হোক। সমন্বয় না হওয়ার কারণে দলের ত্যাগী, পুরোনো বড় একটি অংশ এখন নিষ্ক্রিয়। এ কারণে ক্রাইসিসটা জটিল হচ্ছে। আমি চেষ্টা করছি উভয়ের মধ্যে সমন্বয় করে পূর্ণাঙ্গ শক্তির বিএনপির সাংগঠনিক অবস্থা তৈরি করার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও