কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তিন প্রকল্পে ৩০ কোটি ডলার দিচ্ছে ফ্রান্স

সমকাল প্রকাশিত: ২৬ জুন ২০২৩, ১১:৩১

গাজীপুর থেকে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত সাড়ে ২০ কিলোমিটার আলাদা লেন নির্মাণ (বিআরটি) সহ তিনটি অবকাঠামো প্রকল্পে ৩০ কোটি ৩০ লাখ ডলার ঋণ দিচ্ছে ফ্রান্স সরকারের অর্থায়নকারী সংস্থা এএফডি। স্থানীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩ হাজার ২০০ কোটি টাকা। গত বৃহস্পতিবার এ বিষয়ে দু’পক্ষের মধ্যে ঋণচুক্তি সই হয়েছে।


অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিআরটির জন্য বৃহত্তর ঢাকা টেকসই নগর পরিবহন পরিকল্পনা প্রকল্পে অতিরিক্ত ৬ কোটি ২০ লাখ ইউরো ঋণের জন্য এএফডির সঙ্গে চুক্তি হয়েছে। উত্তর কাট্টলিতে পানি সংগ্রহের জন্য চট্টগ্রাম মেট্রোপলিটন পয়ঃনিষ্কাশন প্রকল্পে ১৭ কোটি ৫০ লাখ ইউরো এবং বাংলাদেশ টেকসই পরিবেশ এবং রূপান্তর প্রকল্পে ৪ কোটি ইউরো ঋণের জন্য চুক্তি হয়েছে। তিন প্রকল্পে এএফডির মোট অর্থায়নের পরিমাণ ২৭ কোটি ৭০ লাখ ইউরো বা ৩০ কোটি ৩০ লাখ ডলার।


চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি সচিব শরিফা খান এবং এএফডির পক্ষে সংস্থার কান্ট্রি ডিরেক্টর বেনোইত ছাসাতে স্বাক্ষর করেন। প্রথম প্রকল্পের উদ্দেশ্য গাজীপুর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত বিআরটি অবকাঠামো নির্মাণ করে দ্রুত নিরাপদ, সাশ্রয়ী ও পরিবেশবান্ধব পরিবহন ব্যবস্থা চালু করা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও