কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মোদি-বাইডেন বৈঠকে বাংলাদেশ প্রসঙ্গ: আগেই বাঁশি বাজাল যুক্তরাষ্ট্র

www.ajkerpatrika.com আমেরিকা / যুক্তরাষ্ট্র প্রকাশিত: ২২ জুন ২০২৩, ১০:৩৪

দেড় বছর আগে মানবাধিকারের মারাত্মক লঙ্ঘনের অভিযোগে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। সেই থেকেই দেশটির সঙ্গে সরকারের টানাপোড়েন চলছে। এরপর জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতি ঘোষণা করেছে ওয়াশিংটন। ভারতীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, এই চাপ সামাল দিতে দেশটির (ভারত) সরকারের সহায়তা চেয়েছে বাংলাদেশ। এমন প্রেক্ষাপটে হোয়াইট হাউসে আজ বৃহস্পতিবার বৈঠক হতে চলেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। এ বৈঠকে মোদি বাংলাদেশ প্রসঙ্গ তুলবেন কি না, তা নিয়েও আছে নানামুখী আলোচনা।


এর আগ দিয়ে হোয়াইট হাউসে গত মঙ্গলবার সাংবাদিকের প্রশ্নের জবাবে দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের সমন্বয়কারী জন কিরবির কৌশলী মন্তব্য এ আলোচনাকে যেন আরেকটু উসকে দিল। ওয়াশিংটনের বৈঠকটিকে সামনে রেখে বাংলাদেশ প্রসঙ্গ টেনে সাংবাদিক বলেন, ২০১৪ ও ২০১৮ সালের ‘প্রহসনমূলক’ নির্বাচনে ভারতের প্রভাব ছিল। এবার অবাধ, সুষ্ঠু ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচন অনুষ্ঠানে সহায়তা দিতে যুক্তরাষ্ট্র ভিসা নীতি দিয়েছে। ভোটাধিকার নিশ্চিত করা ও গণতন্ত্র পুনরুদ্ধারের এই চেষ্টায় ভারত যুক্তরাষ্ট্রের পাশে থাকবে কি না?


জবাবে জন কিরবি বলেন, অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচনে যারা বাধা সৃষ্টি করবে, তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ভিসা নীতি ঘোষণা করেছে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান স্পষ্ট এবং প্রকাশ্য। যুক্তরাষ্ট্র কেবল তার নিজের অবস্থান ভারতকে জানাতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও