কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডায়েটের পাশাপাশি যোগাসন যেভাবে রুনাকে ওজন কমাতে সাহায্য করেছে

প্রথম আলো প্রকাশিত: ২১ জুন ২০২৩, ০৯:৩৬

মেয়ে রাজেশ্বরীর জন্মের সময় অনেক ওজন বেড়ে গিয়েছিল। ওজন কমানোর এমন কোনো পদ্ধতি নেই, রুনা খান তখন যা অনুসরণ করার চেষ্টা করেননি। শুধু যোগাসন শিখতেই ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারে ভর্তি হয়েছিলেন ছয়বার। কিন্তু ধারাবাহিকতা না থাকায় কোনোটাতেই সুফল মেলেনি। একসময় বুঝতে পারলেন, আর গড়িমসি করা যাবে না। যেভাবে হোক নিজেকে আবার আগের জায়গায় ফিরিয়ে নিতে হবে।


ডায়েটের পাশাপাশি শুরু করলেন যোগব্যায়াম। এখন নিয়মিত পাঁচ থেকে ছয় দিন ১ ঘণ্টা করে যোগ করেন। ‘ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারে ছয়বারে যে আসনগুলো শিখেছিলাম, তাই দিয়েই শুরু করলাম। সুফলও মিলতে থাকল,’ জানালেন রুনা খান।


বিছানার ওপর ম্যাট ছাড়া আসন করাটা তার কাছে সহজ মনে হয়। আলাদাভাবে সময় বের করে মেঝেতে ম্যাট পেতে নেওয়াটাই বরং তাঁর কাছে ঝামেলা। এ সময় যাতে একঘেয়ে না লাগে, এ জন্য শচীন দেববর্মন, না হয় অদিতি মহসিন শোনেন। সর্পাসন ও পদহস্তাসন এই দুটি আসনে বেশি সুফল পেয়েছেন রুনা খান। সর্পাসনে পেট ও কোমরের মেদ কমার পাশাপাশি ডাবল চিন কমে আসে। যোগাসনের নিয়মানুযায়ী কোনো আসন পেছন দিকে ঝুঁকে করলে পরবর্তী আসন সামনের দিকে ঝুঁকে করা ভালো। এ জন্য সর্পাসনের পর রুনা খান পদহস্তাসন করে থাকেন। এ আসনে মাথা নুয়ে হাঁটুতে লেগে যাওয়ার কারণে মাথায় রক্ত সঞ্চালন ভালো হয়। এই আসন পেটের মেদ কমাতেও সাহায্য করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও