কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কামাল লোহানী: আলোর পথযাত্রী

প্রথম আলো বদিউর রহমান প্রকাশিত: ২০ জুন ২০২৩, ০৫:০৭

যিনি আগে চলেন, তিনি অগ্রপথিক, তিনি পুরোগামী—তিনিই যথার্থ অগ্রজ। বাংলা আর বাঙালি সংস্কৃতিচর্চার এমনই এক অগ্রপথিকের নাম কামাল লোহানী।  নিখাদ বাঙালি সংস্কৃতিচর্চার পথপ্রদর্শক কামাল লোহানী।


কামাল লোহানীর জন্ম ১৯৩৪ সালের ২৬ জুন বর্তমান সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়ায়। ব্রিটিশ ভারতেই তাঁর বেড়ে ওঠা, প্রাথমিক শিক্ষা। নিজের গ্রামের বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা শেষে কিশোর বয়সেই চলে যান কলকাতায়। কিশোর কামাল লোহানী কিছুদিন কলকাতায় কাটিয়ে দেশে ফিরে আসেন দেশ বিভাগের পরে, ১৯৪৮ সালে। তাঁর বয়স তখন ১৪ বছর। ভর্তি হন পাবনা জিলা স্কুলে। সেখান থেকে ম্যাট্রিক পাস করে ভর্তি হন এডওয়ার্ড কলেজে। সঙ্গের সাথি তাঁর কলকাতাজীবনের অভিজ্ঞতা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রভাবে মানবজীবনে চরম হাহাকার, সাম্প্রদায়িক দাঙ্গা ইত্যাদি কামাল লোহানীর কিশোর মনে প্রবল নাড়া দিয়েছিল। তাই স্কুলজীবনেই উদ্বুদ্ধ হন মানবকল্যাণের মুক্তিমন্ত্রে। আর কলেজজীবনে সরাসরি জড়িত হন ছাত্ররাজনীতির সঙ্গে। যুক্ত হন বাম রাজনৈতিক ধারার সঙ্গে। পাবনায় ছাত্র ইউনিয়ন সংগঠন গড়ে তোলার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেন কামাল লোহানী। সক্রিয় অংশ নেন ভাষা আন্দোলনে। সেই ‘অপরাধে’ জেলে যেতে হয় কলেজছাত্র তরুণ কামাল লোহানীকে। এই জেলেই তাঁর অর্জন দুই শিক্ষা—


ইন্টারমিডিয়েট (বর্তমান এইচএসসি) পরীক্ষায় পাস এবং মার্ক্সবাদে দীক্ষা। জেলে বসেই দিতে হয়েছিল তাঁকে ইন্টারমিডিয়েট পরীক্ষা। পাসও করেছিলেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও