কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পেট্রোবাংলার দায় ৪ হাজার ৩০০ কোটি টাকা

www.ajkerpatrika.com প্রকাশিত: ১৯ জুন ২০২৩, ১১:৩৬

ডলার-সংকটের কারণে গ্যাস খাতের দায় শোধ করতে পারছে না সরকার। শুধু পেট্রোবাংলারই দায় ৪ হাজার ৩০০ কোটি টাকা ছাড়িয়ে গেছে। পরিণামে সংকট বাড়ছে বিদ্যুৎ ও জ্বালানি খাতে। দায় শোধ করতে না পেরে মন্ত্রণালয় ও পেট্রোবাংলা অনেকটাই অসহায়ত্ব বোধ করছে। জানা যায়, ডলার-সংকটে পড়ে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির বিল শোধের পাশাপাশি দেশের নিজস্ব উৎস থেকে উত্তোলন করা গ্যাসের বিল এবং স্পট মার্কেট থেকে আনা এলএনজির বিলও দিতে পারছে না পেট্রোবাংলা।


গত ১৭ এপ্রিল থেকে ১৭ মে পর্যন্ত এক মাসের মধ্যে দীর্ঘমেয়াদি চুক্তি, স্পট মার্কেট থেকে আমদানি করা এলএনজির বিল এবং এলএনজি টার্মিনালের বিল বাবদ বকেয়া আছে ২২২ দশমিক ৮০ মিলিয়ন ডলার (২ হাজার ৩৮৩ কোটি ৯৬ লাখ টাকা)।


পেট্রোবাংলার বকেয়া বিলের বিষয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আজকের পত্রিকাকে বলেন, ‘ডলার নিয়ে আমাদের যে ফিন্যান্সিয়াল প্ল্যানিং আছে, সেটা আমরা বিভিন্ন ব্যাংককে অনেক আগে জানিয়ে দিই। তারা ডলার দিচ্ছি দেবে এমন করতে করতে বিল পরিশোধ নিয়ে বেশ কিছু সমস্যা তৈরি হয়েছে। বিভিন্ন ব্যাংক ঠিকমতো ডলার দিতে না পারায় যে সমস্যাটা তৈরি করেছে, সেটা আমরা জানুয়ারি মাস থেকে বলে আসছি। আমাদের এখন যে ডলার-সংকট আছে, সেটা আমরা কাটিয়ে ওঠার চেষ্টা করছি।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও