কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফরিদপুরের কুমার নদকে কি বাঁচানো যাবে না

প্রথম আলো সম্পাদকীয় প্রকাশিত: ১৭ জুন ২০২৩, ০৮:০৬

নদ–নদী দূষণ হবে, দখল হয়ে যাবে, নাব্যতা হারাবে—এই সবই এ দেশে এখন করুণ বাস্তবতা। দেশে নদ–নদী ও খাল খননে যে পরিমাণ প্রকল্প নেওয়া হয়, হাজার হাজার কোটি টাকা খরচ করা হয়, অনেক জায়গায় কেন এর সুফল মেলে না, তা নিয়ে কারও কোনো দুশ্চিন্তা কাজ করে না।


জনগণের অর্থে এত বড় বড় প্রকল্প কেন ব্যর্থ হয়, তার যথাযথ মূল্যায়নও করা হয় না অনেক ক্ষেত্রে। নীতিনির্ধারকদের মধ্যে সেই চিন্তা ও ভাবনার ঘাটতিই যেন প্রকাশ পায় ফরিদপুর শহরের প্রাণ কুমার নদকে বাঁচানোর প্রকল্প বাস্তবায়নে। আড়াই শ কোটি টাকা খরচ করে নদটি পুনঃখননের কাজ শেষের পথে। কিন্তু যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এই পুনঃখননের প্রকল্প নেওয়া হয়, তার কিছুই অর্জিত হয়নি। বিষয়টি খুবই হতাশাজনক।


প্রথম আলোর প্রতিবেদন জানাচ্ছে, দখল-দূষণ কমিয়ে নাব্যতা ফেরাতে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ২০১৮ সালে কুমার নদ পুনঃখননের উদ্যোগ নেয়। ৩০ জুন এ প্রকল্প শেষ হতে যাচ্ছে। এ প্রকল্প বাস্তবায়নের ফলে ২৩ হাজার ৫৪০ হেক্টর জমি সেচসুবিধা পাবে, এমনটিই কথা ছিল। যার মাধ্যমে প্রতিবছর ৩৪ হাজার ১০৪ মেট্রিক টন অতিরিক্ত ফসল উৎপাদনের লক্ষ্যমাত্রাও ধরা হয়। কিন্তু খননের কাজ যথাযথভাবে না হওয়ায় সেই সুফল মেলেনি। এমনকি নদের দখল-দূষণ না কমে উল্টো বেড়েছে। নাব্যতাও আর ফিরেনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও