কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলাদেশে রোহিঙ্গাদের সহায়তায় আরো ২৯ লাখ ডলার দিচ্ছে জাপান

বণিক বার্তা প্রকাশিত: ১৫ জুন ২০২৩, ১২:০২

এক সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে জাপান সরকার ও জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর। এর আওতায় কক্সবাজার ও ভাসান চরে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা অব্যাহত রাখতে দেয়া হবে প্রায় ২৯ লাখ ডলার বা ৩৯ কোটি ১০ লাখ জাপানিজ ইয়েন।


আজ বৃহস্পতিবার (১৫ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায় ইউএনএইচসিআর।


সংস্থার ঢাকাস্থ কার্যালয়ে চুক্তিতে স্বাক্ষর করেন ইউএনএইচসিআর বাংলাদেশের প্রতিনিধি ইয়োহানেস ভন ডার ক্লাও ও বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।


জাপানের এই অনুদানে ইউএনএইচসিআর কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় ও বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় সামগ্রী যেমন পাটি, কম্বল ও সাবান বিতরণে ব্যবহার করবে। শরণার্থীদের ঘর ও বিভিন্ন অবকাঠামো যেমন ড্রেন, সেতু, হাঁটার পথ, সিঁড়ি, পাহাড়ি ঢাল ধরে রাখার দেয়াল মেরামত ও মজবুত করা হবে।


ইয়োহানেস ভন ডার ক্লাও জানান, গুরুত্বপূর্ণ একটি সময়ে জাপানের কাছ থেকে সহায়তাটি এল। সাম্প্রতিক কিছু অগ্নিকাণ্ড ও ঘূর্ণিঝড় মোখায় ক্যাম্পের বিভিন্ন অংশ ক্ষতিগ্রস্ত হওয়ার পর রোহিঙ্গা শরণার্থীরা আবারো তাদের জীবন পুনর্গঠনের চেষ্টা করছে। এই অনুদান ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন ও ভবিষ্যত দুর্যোগের ঝুঁকি থেকে শরণার্থীদের রক্ষা করতে সাহায্য করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও