কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভিসা নীতিতে ‘রোমাঞ্চিত’ বিএনপি যৌথ ইশতেহারে মনোযোগী নয়

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৪ জুন ২০২৩, ২০:১২

গত বছরের ৩০ ডিসেম্বর থেকে বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলন করে আসছে গণতন্ত্র মঞ্চসহ বেশ কয়েকটি জোট। এই আন্দোলনকে আরও কার্যকরভাবে এগিয়ে নেওয়ার লক্ষ্যে বিএনপি ও গণতন্ত্র মঞ্চের উদ্যোগে বিরোধী জোটের একটি ‘যৌথ ইশতেহার’ ঘোষণার কথা বলে আসছিল উভয় পক্ষ। কিন্তু সম্প্রতি মার্কিন ভিসা নীতি প্রণয়নের পর থেকে বিএনপির পক্ষ থেকে এই উদ্যোগে ভাটা পড়েছে।


যৌথ ইশতেহার ঘোষণা করা হবে এমন সিদ্ধান্ত থেকে প্রথমে বিএনপি ও গণতন্ত্র মঞ্চের সমন্বয়ে গঠিত ৪ সদস্যের একটি কমিটি ৭ দফার একটি খসড়া তৈরি করে। ওই খসড়ার বেশ কিছু দফা নিয়ে আপত্তি তোলে বিএনপি। এরপর বিএনপির পক্ষ থেকে ৩১ দফার একটি যৌথ ঘোষণাপত্র তৈরি করা হয়। কিন্তু সেটি গ্রহণ করেনি গণতন্ত্র মঞ্চ। ফলে দুই পক্ষই দাবি-দাওয়া নিয়ে অনড় থাকায় শেষ পর্যন্ত হচ্ছে না বিরোধী জোটের যৌথ ইশতেহার ঘোষণা।


গণতন্ত্র মঞ্চের নেতারা বলছেন, বিএনপি হঠাৎ করে তাদের অবস্থান পরিবর্তন করছে। এতদিন তারা যৌথ ঘোষণা দেওয়ার কথা বলে আসছিল। কিন্তু যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি ঘোষিত হওয়ার পর থেকে বিএনপি কেমন যেন সুর পাল্টাতে শুরু করেছে। এখন যৌথ ঘোষণার বদলে এক দফার যৌথ ঘোষণা দেওয়ার কথা বলছে। সেখানে সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংশোধন এবং মঞ্চের পক্ষ থেকে নির্বাচনী ব্যবস্থার সংস্কারসহ নানা বিষয়ে যে প্রস্তাবনাগুলো দেওয়া হয়েছিল সেগুলো নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও