কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


৫৯ শতাংশ শিক্ষার্থীর ঘুম হয় না পরিমিত

ইন্টারনেট ব্যবহার করতে গিয়ে ৫৯ শতাংশ শিক্ষার্থীর প্রতিদিন পরিমিত ঘুম হয় না। এ ছাড়া ৩৪ দশমিক ৫ শতাংশের মাথা ঝিম ঝিম ও ব্যথা অনুভূত হয়, ১৯ শতাংশের ক্ষুধামান্দ্য দেখা দেয়, ২৪ শতাংশ চোখে ঝাপসা দেখে এবং ২৮ শতাংশ ক্লান্তি অনুভব করে।

দেশের ১ হাজার ৭৭৩ শিক্ষার্থীর ওপর চালানো এক জরিপে এমন তথ্য পেয়েছে বেসরকারি সংস্থা আঁচল ফাউন্ডেশন। শনিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সমীক্ষার এ তথ্য তুলে ধরা হয়। গবেষণায় বলা হয়, ইন্টারনেট তরুণ শিক্ষার্থীদের জন্য অনেকাংশেই নেতিবাচক ফলাফল বয়ে আনছে।

জরিপে বলা হয়, অপরিমিত ইন্টারনেট ব্যবহার করছে ৬২ শতাংশ শিক্ষার্থী। তাদের মধ্যে দিনে ১১ ঘণ্টার বেশি অনলাইনে থাকে ৬ শতাংশ শিক্ষার্থী। এ ছাড়া ৫-৭ ঘণ্টা ইন্টারনেটে থাকে ৩৭ শতাংশ ও ৩২ শতাংশ ব্যবহার করে ২-৪ ঘণ্টার মতো।

জরিপের তথ্য অনুযায়ী, দেশের মাত্র ৩৮ শতাংশ শিক্ষার্থী পড়াশোনাবিষয়ক কাজে ইন্টারনেট ব্যবহার করে। অবসর সময় কাটাতে ইন্টারনেট ব্যবহার করে ৬৭ দশমিক ৫ শতাংশ শিক্ষার্থী। এ ছাড়া ৪৩ শতাংশ শিক্ষার্থী যোগাযোগের প্রয়োজনে, ২৫ শতাংশ অনলাইন গেম খেলতে বা ভিডিও দেখতে, ১৩ শতাংশ অনলাইনে কেনাকাটা করতে এবং ৮ শতাংশ অর্থনৈতিক প্রয়োজনে ইন্টারনেট ব্যবহার করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন