কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নির্বাচনী বছরে বাজেটে বাজিমাত কতটুকু সম্ভব?

ঢাকা পোষ্ট নীলাঞ্জন কুমার সাহা প্রকাশিত: ০৪ জুন ২০২৩, ১১:১১

১ জুন ২০২৩। আর্থিক বছর ২০২৩-২০২৪ এর জন্য আমাদের মাননীয় মন্ত্রী, অর্থ মন্ত্রণালয়, আ হ ম মুস্তফা কামাল, দেশের ৫২তম এবং আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৪তম প্রস্তাবিত বাজেট সংসদে পেশ করেছেন। বাজেটে ব্যয়ের আকার ধার্য করা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা যা জিডিপির আকারে ১৫.২ শতাংশ এবং চলতি বছরের প্রস্তাবিত বাজেটের তুলনায় ১২.৩৫ শতাংশ বেশি।


'উন্নয়নের অভিযাত্রার দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রা' শীর্ষক প্রস্তাবিত বাজেটে সার্বিক ঘাটতি ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা ধরা হয়েছে, যা জিডিপির ৫ দশমিক ২ শতাংশ। ঘাটতি মেটাতে সরকার ব্যাংকসহ অভ্যন্তরীণ উৎস থেকে ১ লাখ ৫০ হাজার ৭৮৫ কোটি টাকা এবং বিদেশি উৎস থেকে ১ লাখ ১১ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার পরিকল্পনা করেছে।


প্রস্তাবিত বাজেটে সরকার ৫ লক্ষ কোটি টাকা রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়েছে, যা গত অর্থবছরের তুলনায় প্রায় ৬৭ হাজার কোটি টাকা বেশি। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড এর মাধ্যমে কর সংগ্রহ হবে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা। রাজস্ব বোর্ড বহির্ভূত কর থেকে ২০ হাজার কোটি টাকা ও কর বহির্ভূত উৎস থেকে ৫০ হাজার কোটি টাকা সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বাজেটে জিডিপির প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৫ শতাংশ ধরা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও