কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ঘামাচির যন্ত্রণা

ভ্যাপসা গরমে ঘামাচি যেন আমাদের চলার পথের সঙ্গী। শত চিকিৎসায়ও ছাড়তে চায় না। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় ঘামাচির নাম মিলিয়ারিয়া। এটি ঘর্মগ্রন্থির রোগ। শরীরের বিভিন্ন অংশ এবং ত্বকে বিস্তৃতি এবং জটিলতার ওপর নির্ভর করে ঘামাচিকে চার ভাগে ভাগ করা হয়ে থাকে। মিলিয়ারিয়া ক্রিস্টালিনার ক্ষেত্রে ত্বকের একেবারে ওপরের স্তর ঘর্মবদ্ধতার শিকার হয়ে থাকে। এ অবস্থায় ত্বক দেখতে প্রায় স্বাভাবিক বলেই মনে হয়। তবে কিছু পরিষ্কার পানিযুক্ত দানা দেখা দিতে পারে।

মিলিয়ারিয়া রুবরার ক্ষেত্রে ঘর্মনালিতে বদ্ধতা মধ্য ত্বক পর্যন্ত বিস্তৃত হয়ে থাকে এবং এ ক্ষেত্রে ত্বকের ওপরে ছোট ছোট অসংখ্য গোটা হতে দেখা যায়।

এসব জায়গায় প্রচণ্ড চুলকানিসহ অস্বস্তি বোধ হতে পারে। ত্বক স্বাভাবিকের চেয়ে আপেক্ষিকভাবে লালচে রঙের দেখা যায়। শরীরের মূল অংশ, অর্থাৎ বুক, পিঠ ও ঘাড়ে এ ধরনের ঘামাচি বেশি হতে দেখা  যায়। মিলিয়ারিয়া পাসটুলোসার ক্ষেত্রে ঘামাচির দানাদার সংক্রমিত হয়ে ফোড়ার জন্ম দিয়ে থাকে আর মিলিয়ারিয়া প্রোফাউন্ডার ক্ষেত্রে ঘামাচি ত্বকের গভীরে বিস্তৃত হয়ে থাকে, ঘামাচির জায়গাগুলো ফুলে শক্ত হয়ে যায়, সঙ্গে চুলকানি আর অস্বস্তি তো থাকেই।

 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন