কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দখলে বাইসাইকেল লেন, খবর রাখেনি ডিএনসিসি-পুলিশ

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০১ জুন ২০২৩, ১১:২০

বিশ্বে বাসযোগ্য শহরের তালিকায় তলানিতে বাংলাদেশ। অসুস্থ হওয়ার মতো সব উপাদান আছে ঢাকার বাতাসে। যান্ত্রিক শহরে একটু হলেও স্বস্তির খবর হয়েছিল সড়কে পরীক্ষামূলক চালু করা বাইসাইকেল লেন।


উন্নত দেশগুলোর আদলে রাজধানীর আগারগাঁও ও মানিক মিয়া এভিনিউতে আলাদা বাইসাইকেল লেন তৈরি করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। কিন্তু ঘটা করে উদ্বোধন হলেও চালু করা লেন আদৌ চালু কি না, খোঁজ রাখেনি খোদ সিটি কর্পোরেশন! বাইসাইকেল লেন বলে কিছু যে ঢাকায় আছে সেটিও যেন ভুলতে বসেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্র্যাফিক বিভাগ।


বাইসাইকেল লেন চালুর খবরে ভীষণ খুশি হয়েছিলেন পরিবেশবাদী ও সাইক্লিস্টরা। কিন্তু অবৈধ পার্কিং বিশেষ করে সরকারি যানবাহন, অ্যাম্বুলেন্স, ভ্রাম্যমাণ দোকানে দখল হওয়া লেনে সাইকেল চালানোর কোনো সুযোগ রাখা হয়নি। এ কারণে সুপ্রশস্ত সড়কের কালো পিচের ওপর সাদা, হলুদ, নীল রঙের প্রলেপে ঝকঝকে-তকতকে বাইসাইকেল চিহ্ন আঁকা লেনও যেন ভুলে গেছেন সাইক্লিস্টরা।


অথচ গত ১৯ মে সকালে জাতিসংঘ সড়ক নিরাপত্তা সপ্তাহ- ২০২৩ উপলক্ষ্যে ব্র্যাকের উদ্যোগে হাতিরঝিলের অ্যাম্ফি থিয়েটারের পাশে আয়োজিত পরিবেশবান্ধব সাইকেল র‍্যালির উদ্বোধন করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার। রাজধানীতে বাইসাইকেলের জন্য আলাদা লেন করা হয়েছে, তবে সেটি অবৈধ দখলে। ট্র্যাফিক পুলিশ জেনেও কেন লেন দখলে— জানতে চাইলে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক ঢাকা পোস্টকে বলেন, ঢাকায় বাইসাইকেল লেন চালু রয়েছে জানি। কিন্তু সেটি দখলে, এমন কিছু জানতে পারিনি। আপনি বলছেন, বিষয়টি অবশ্যই গুরুত্বের সঙ্গে দেখব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও