কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

১২ কোটির নাগরদোলা কিনতে ৪৯ কোটি টাকা আবদার

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০৮:২৭

জামালপুরের একটি প্রকল্পের জন্য বিদেশ থেকে ফেরিস হুইল (নাগরদোলা) কিনতে প্রায় ৪৯ কোটি টাকা চেয়েছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। একই মানের নাগরদোলা কিছুদিন আগে ফরিদপুরের একটি প্রকল্পের জন্য কেনা হয় ১২ কোটি টাকায়। একই বিদেশি রাইড কিনতে ৩৭ কোটি টাকা বাড়তি আবদার করা হয়েছে। বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছে পরিকল্পনা কমিশন। একই সঙ্গে ব্যয় কমানোর সুপারিশ করেছে।


জামালপুরে শেখ হাসিনা সাংস্কৃতিক পল্লি নির্মাণ প্রকল্পের আওতায় এ আবদার করেছে এলজিইডি। চলমান প্রকল্পটি ১২৬ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে অনুমোদিত হয়। পরবর্তীসময়ে ব্যয় প্রায় ৮০ শতাংশ বাড়িয়ে ২২৯ কোটি ৩০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে প্রথম সংশোধিত প্রকল্প অনুমোদিত হয়। এখন পর্যন্ত ব্যয়ের অগ্রগতি ১৩০ কোটি টাকা। কাটছাঁট করে ২৩৩ কোটি ৩৭ লাখ টাকা চাওয়া হয়েছে নতুন প্রস্তাবে। এ বিষয়ে সভায় আলোচনা করা যেতে পারে বলে মন্তব্য করেছে পরিকল্পনা কমিশন।


পরিকল্পনা কমিশন জানায়, প্রকল্পের অন্যতম খাত নাগরদোলা স্থাপন। যেহেতু এটি একটি সম্পূর্ণ আমদানি পণ্য সেহেতু বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে ডলার ব্যবহার করে নাগরদোলা কেনার যৌক্তিকতা আলোচনা করা যেতে পারে। এ নাগরদোলা কেনার জন্য চার দশমিক এক মিলিয়ন মার্কিন ডলার বা ৪৯ কোটি টাকার প্রয়োজন। দেশের বর্তমান প্রেক্ষাপটে বিলাসবহুল এ রাইড কেনার বিষয়ে অর্থ বিভাগের মতামত চাওয়া যেতে পারে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও