কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দীর্ঘস্থায়ী মাথাব্যথা হয় যে কারণে

আরটিভি প্রকাশিত: ২৮ মে ২০২৩, ১১:২৯

মাথায় ব্যথা হলে স্বাভাবিকভাবেই খুব অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হয়। তখন কোন কাজেই যেন মনোযোগ পাওয়া যায় না। কিছু কিছু মাথাব্যথার ক্ষেত্রে বিশ্রাম নিলেই কমে যায় তবে কিছু ক্ষেত্রে মাথায় ব্যথা এতটাই বেশি হয় যে ব্যথার তীব্রতা খুব গুরুতর হয়ে ওঠে। এর অনেক কারণ থাকতে পারে।


অনলি মাই হেলথ নামে একটি ইংলিশ পোর্টালে প্রকাশিত খবর অনুযায়ী, মাথাব্যথার কারণে যে সমস্যাগুলো হয় তা মাথায় বা মুখে স্পষ্টভাবে ফুটে ওঠে, যাকে সাধারণত নিস্তেজ-ব্যথা বলা যায়।


মাথাব্যথা নানাভাবে হতে পারে। এ সমস্যাকে হালকাভাবে নেওয়া একদমই উচিত না। মাথার ব্যথা কোথায়, কোন সময়ে হচ্ছে- সব সময় গুরুত্বের সঙ্গে দেখা উচিত।


চিকিৎসকের মতে, অবস্থানের ওপর নির্ভর করে মাথাব্যথা অনেক ধরনের হতে পারে। টেনশনের মাথাব্যথা সাধারণত দীর্ঘস্থায়ী ব্যথা হয়, যা মাথার চারপাশে হয়।


আবার মাইগ্রেনে প্রচণ্ড মাথায় ব্যথা হয় এবং এই ব্যথা মাথার একপাশে বেশি হয়। মাইগ্রেনের ব্যথার পাশাপাশি এই সমস্যাগুলোও রয়েছে, যেমন- বমি বমি ভাব, বমি, আলোর সমস্যা, চোখে সমস্যা ইত্যাদি। যখন মাথায় ব্যথা একই জায়গায় এবং প্রতিদিন একই সময়ে হয়, তখন সেটি ভিন্ন প্রকারের মাথাব্যথার সংকেত দেয়। এটি দীর্ঘস্থায়ী মাথাব্যথার কথা বলে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে