কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বর্ষাকালে লবণ ঝরঝরে রাখার সহজ উপায়

সমকাল প্রকাশিত: ২৮ মে ২০২৩, ১২:৩১

প্রকৃতিতে বর্ষাকাল শুরু হতে আর বেশি দেরি নেই। বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ায় আদ্রতা বেড়ে লবণ গলে যাওয়ার মতো সমস্যা প্রায়ই দেখা দেয়। মাঝেমধ্যে বৃষ্টি হওয়ায় অনেকেই এরই মধ্যে এই সমস্যার সম্মুখীন হচ্ছেন। এই পরিস্থিতিতে বাড়িতে রাখা লবণ জমে যাচ্ছে নয়তো গলে যাচ্ছে। এ সমস্যা থেকে মুক্তি পেতে কিছু কৌশল অনুসরণ করতে পারেন। যেমন-


লবণে চাল: লবণ রাখার পাত্রে আগেই কয়েকটি চাল বিছিয়ে দিন। তারপর লবণ দিন। চাল ভেজা ভাব কাটাতে উপযোগী। কারণ চাল আর্দ্রতা টেনে নিতে পারে। লবণৈর পাত্রে চাল ব্যবহার করলে লবণ থাকবে ঝরঝরে।


পার্সলে পাতা: বাজার থেকে পার্সলে পাতা এনে প্রথমে শুকিয়ে নিন। তারপর কৌটোতে লবণ ঢালার আগে ওই শুকনো পাতা রেখে দিন। এতে লবণের ভেজা ভাব দূর হবে। সেই সঙ্গে লবণ ঝরঝরেও থাকবে।


টুথপিক: লবণ ঝরঝরে রাখতে কৌটাতে ব্যবহার না করা কয়েকটি টুথপিক রেখে দিন। এতে লবণের ভেজা ভাব দূর হবে। এক্ষেত্রে অবশ্যই গোটা টুথপিক ব্যবহার করবেন। কখনই ভেঙে ভেঙে রাখবেন না।


লবঙ্গ: লবণের কৌটোয় তিন থেকে চারটি লবঙ্গ রাখতে পারেন। তবে এটি ব্যবহারে স্বাদ বদল না হলেও লবঙ্গের গন্ধ হয়ে যাবে। এ কারণে রান্নায় ব্যবহার করার আগে ভাবতে হবে।


রাজমা: লবণের কৌটায় দুই থেকে তিনটি রাজমা রেখে দিতে পারেন। রাজমা লবণের ভেজা ভাব টেনে লবণ ঝরঝরে রাখতে পারে।


তবে বর্ষাকালে লবণে যাই রাখুন না কেন তা কিন্তু দীর্ঘদিন ব্যবহার করা যাবে না। এগুলি সবই দুই থেকে তিন দিন পর পর বদলে নিতে হবে। চাইলে কাগজে মুড়ে লবণ কৌটাতে ঢুকিয়ে রাখতে পারেন। এতে লবণ ঝরঝরে থাকলেও দ্রুত ব্যবহার করতে সমস্যা হবে। তবে এই পদ্ধতিও বেশিদিন ব্যবহার করা যাবে না। কারণ বর্ষাকালে অতিরিক্ত আদ্রতার কারণে এগুলিও দ্রুত ভিজে যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও