কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পাকিস্তান পরিস্থিতি

ঢাকা পোষ্ট পাকিস্তান সৈয়দ ইশতিয়াক রেজা প্রকাশিত: ২৪ মে ২০২৩, ১২:৩৬

পাকিস্তানে যে দলই ক্ষমতায় থাকুক, শাসকপক্ষ একটাই এবং সেটা হলো সেনাবাহিনী। সেই সেনাবাহিনী এবং সবচেয়ে জনপ্রিয় দল সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের পিটিআই এখন মুখোমুখি। সেনা শাসকদের সহযোগী বর্তমান প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের দল অবশ্য পাকিস্তান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকেও এখন ইমরানের কাতারে ফেলতে চেষ্টা করছে।


বিপর্যয়ের দিকে এগোচ্ছে পাকিস্তান—এমন একটা কথা বলছেন আন্তর্জাতিক বিশ্লেষকেরা। ইমরান খান নিজেও বলছেন সেটা। তিনি দেশ ভেঙে যাওয়ারও ইঙ্গিত দিচ্ছেন। 


২০২৩ সালের ৯ মে তাকে ইসলামাবাদ হাইকোর্ট চত্বর থেকে তাকে গ্রেফতার করা হয়। সাথে সাথে সহিংস হয়ে ওঠে গোটা দেশের পরিস্থিতি। অবস্থা এমন হয়েছে যে, পাকিস্তানের সেনাসদর, একজন লেফটেন্যান্ট জেনারেলসহ অনেক সেনা কর্মকর্তার বাসভবন জনতার হামলার শিকার হয় যা পাকিস্তানে আগে কখনো ঘটেনি।


আইনশৃঙ্খলা পরিস্থিতি এখনো স্বাভাবিক আছে বলা যাবে না এবং পরিস্থিতি এমনই যে, পাশের দেশ আফগানিস্তানের তালেবান সরকার পর্যন্ত উদ্বেগ প্রকাশ করে বলছে, পাকিস্তান পরিস্থিতি তাদের জন্য শঙ্কার। 


দুর্নীতির অভিযোগের মতো হাতিয়ার হাতে থাকলে প্রতিহিংসার রাজনীতিতে আর কিছু লাগে না। পাকিস্তান সেনাবাহিনী সেই কাজটিই বারবার করছে। সেই দেশের কোনো প্রধানমন্ত্রীকেই মেয়াদ পূর্ণ করতে দেয়নি সেনাসদর এবং ইমরানের বেলায়ও তা ঘটেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও