কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গবেষণা: বয়স বাড়ার সঙ্গে নারীদের শারীরিক মিলনে আগ্রহ হারানোর ধারণাটা ঠিক না

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২১ মে ২০২৩, ২১:৪৫

১৫ বছর ধরে ৩ হাজার ২শ’ নারীর ওপর পর্যবেক্ষণে দেখা গেছে, মধ্য বয়সের পর থেকে নারীরা যে যৌনাকাঙ্ক্ষা হারায়, সেটা সম্পূর্ণ ঠিক না।


২০২০ সালে সেপ্টেম্বরে অনলাইনে অনুষ্ঠিত ‘নর্থ আমেরিকান মেনোপজ সোসাইটি’র বার্ষিক সম্মেলনে এই তথ্য উপস্থাপন করেন গবেষণার প্রধান ডা. হলি থমাস।


তিনি বলেন, “পর্যবেক্ষণে অংশ নেওয়া প্রায় এক-চতুর্থাংশ নারী তাদের বয়স নির্বিশেষে যৌনতাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে মূল্যায়ন করেন।”


এই গবেষণার ওপর ভিত্তি করে সিএনএন ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে ‘ইউনিভার্সিটি অফ পিটসবার্গ’য়ের মেডিসিনের সহকারী এই অধ্যাপক বলেন, “পর্যবেক্ষণে দেখা গেছে, বয়স হলেও প্রচুর সংখ্যক নারী এখনও শারীরিক সম্পর্ককে উচ্চ মূল্য দেয়।”


তিনি মন্তব্য করেন, “যদি নারীরা তার সঙ্গীর সঙ্গে কথা বলে নিশ্চিত হতে পারে যে, শারীরিক সম্পর্ক তাদের জন্য আনন্দদায়ক ও পরিপূর্ণ করবে, তাহলে বয়স হলেও তারা যৌনতাকে উচ্চ মূল্য দিয়ে থাকেন।”


এই গবেষণার সাথে যুক্ত না থেকেও ‘নর্থ আমেরিকান মেনোপজ সোসাইটি’র মেডিকেল পরিচালক ডা. স্টেফেনি ফাবিয়ন মন্তব্য করেন, “এটা আসলে সত্যিই মুগ্ধ করার মতো যে, পর্যবেক্ষণে অংশ নেওয়া এক চতুর্থাংশ নারীর কাছে যৌনতা শুধু মাত্র একটা বিষয় নয়, বরং উচ্চ মূল্য রয়েছে।”


তিনি আরও বলেন, “এই ধরনের গবেষণা স্বাস্থ্যকর্মীদের আরও অন্তর্দৃষ্টি দেবে, না হলে দেখা যাবে নারীদের বয়সের সঙ্গে যৌনাকাঙ্ক্ষা কমে যাওয়ার বিষয়টা তারা সাধারণ প্রাকৃতিক ঘটনা হিসেবে ধরবে।”

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে