কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সাদা আসবাবের যত্ন নেবেন কী করে

প্রথম আলো প্রকাশিত: ১৮ মে ২০২৩, ১৮:০২

বাড়ির অন্দরের রং এবং অন্দরসজ্জার সঙ্গে মিলিয়ে এখন তৈরি হচ্ছে নানা রঙের আসবাব। এর মধ্যে সাদা রঙের আবেদনই যেন বেশি। যেকোনো রং এবং যেকোনো ধরনের অন্দরসজ্জার সঙ্গে মিলে যায় সাদা আসবাব। সাদা রঙের এসব ফার্নিচার সাধারণত কাঠ বা বোর্ডের ওপর রং করা হয়। একে বলে ডকু করা। সাদা আসবাব অন্দরে সহজেই স্নিগ্ধ ভাব ফুটিয়ে তুলতে পারে। কিন্তু সাদা রং সহজেই ময়লা হয়ে যায়। তাই এসব আসবাবের জন্য প্রয়োজন বিশেষ যত্ন এবং রক্ষণাবেক্ষণ। বলছিলেন স্থাপত্যবিষয়ক প্রতিষ্ঠান ডেপথ ওয়ার্কস-এর প্রধান স্থপতি রওনক উল জিসান।


স্থপতি রওনক উল জিসান জানান, একটু সাবধানতা অবলম্বন করলে সাদা আসবাব অনেক দিন থাকবে নতুনের মতো। সাদা আসবাবের ক্ষেত্রে কোনো প্রকার দাগ লাগার পর নয়, বরং দাগ যাতে না লাগে, সেদিকে বিশেষ খেয়াল রাখতে হবে। আসবাবে দাগ লাগার সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নিতে হবে।


• সাদা আসবাব পরিষ্কার রাখতে তৈরি করতে পারেন একটি ‘ইমার্জেন্সি ক্লিনিং কিট’। যার মধ্যে থাকতে পারে দুটি নরম সুতির পাতলা কাপড়, স্প্রে বোতলে পানি মেশানো কোমল সাবান, হ্যান্ড স্যানিটাইজার ইত্যাদি জিনিস। যাতে যখনই ময়লা পড়বে, সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে পারেন। ছোট কোনো বেতের ঝুড়িতে এগুলো রাখতে পারেন, তাহলে দেখতেও ভালো লাগবে।


• সাদা আসবাব পরিষ্কার করার জন্য কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে। প্রথমে নরম সুতি কাপড় দিয়ে ধুলো সরিয়ে ফেলতে হবে। তারপর সাবান পানি দিয়ে মুছে, ভেজা কাপড় দিয়ে মুছতে হবে। সবশেষে পরিষ্কার শুকনো কাপড় দিয়ে মুছে নিতে হবে। এই পুরো প্রক্রিয়াটিই করতে হবে খুব দ্রুত।


• ডকু করা আসবাব সরাসরি সূর্যের আলো থেকে সব সময় দূরে রাখতে হবে। অতিরিক্ত তাপ রং ও টেক্সচার—দুটোই নষ্ট করে। খাবার টেবিলেও কখনোই সরাসরি গরম কিছু রাখা যাবে না। টেবিল ম্যাট বিছিয়ে তারপর গরম খাবার রাখতে হবে।




সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও