কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গরমে প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করে যেসব উপাদান

সমকাল প্রকাশিত: ১৭ মে ২০২৩, ১৫:০২

অন্য সময়ের চেয়ে গরমে দ্বিগুণ হয় চুলের সমস্যা। গরমে ঘেমে চুলে দ্রুত জট পড়ে যায়। ধুলাবালি ও দূষণের কারণেও চুলে ময়লা জমে। এর ফলেও চুল শুষ্ক হয়ে যায়। জট পড়া চুল সহজেই লুক নষ্ট করে দেয়। এটি মোকাবেলা করতে অনেকেই বাজার চলতি নানা ধরনের পণ্য ব্যবহার করেন। রাসায়নিকে পূর্ণ এসব পণ্য ব্যবহারে চুল বেশিক্ষণ নরম দেখায় না। তখন আরও সমস্যা বেড়ে যায়।


কন্ডিশনার হিসেবে চুলের জন্য কিছু প্রাকৃতিক জিনিসও ব্যবহার করতে পারেন। যেমন-


মধু: মধু চমৎকার একটি ময়েশ্চারাইজার। অলিভ অয়েলে দুই চামচ মধু মেশাতে পারেন। এই দুটি জিনিস মিশিয়ে চুল ও মাথার ত্বকে লাগান। আধা ঘণ্টা পর মধুর মিশ্রণটি তুলে ফেলুন। নরমাল পানি দিয়ে দিয়ে ধুয়ে ফেললে চুল নরম হবে।


ডিম: ডিম শুধু স্বাস্থ্যের জন্যই নয় চুলের জন্যও উপকারী। ডিমের এমন বৈশিষ্ট্য রয়েছে যা চুলকে উজ্জ্বল করে। কন্ডিশনার তৈরি করতে, ডিমে আপনার পছন্দের যে কোনও তেল যোগ করুন। ডিম এবং তেল মেশান। ডিমের মিশ্রণটি চুলে এবং মাথার ত্বকে ২০ থেকে ৩০ মিনিটের জন্য লাগান। এর পর চুল ধুয়ে ফেলতে পারেন।


কলা : কলাতে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং সিলিকার মতো পুষ্টি উপাদান রয়েছে। এটি চুল সোজা করে। কলা চুল নরম ও বাউন্সি করে। কলার কন্ডিশনার তৈরি করতে ২টি কলা ম্যাশ করুন। এতে এক চামচ মধু যোগ করুন। মধু এবং কলা মেশান। মিশ্রণটি তৈরি হয়ে গেলে চুলে এবং মাথার ত্বকে লাগান। মধু ও কলার মিশ্রণ এভাবে এক ঘণ্টা রেখে দিন। পরে ধুয়ে ফেলুন।


নারকেল তেল: নারকেল তেলে ফ্যাটি অ্যাসিড থাকে। এটি চুলের গভীর কন্ডিশনিং হিসেবে কাজ করে। একটি পাত্রে ৩ চামচ নারকেল তেল নিন। কিছুক্ষণ গরম করুন। এই তেল দিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করুন। চুল এবং মাথার ত্বকে লাগান। নারকেল তেল চুলে এভাবে ৪৫ মিনিট রেখে দিন। এর পর পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এতে চুল নরম ও মজবুত হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও