কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘সেফ এক্সিট’ নিয়ে পাল্টাপাল্টি

সমকাল এহসান মাহমুদ প্রকাশিত: ১৭ মে ২০২৩, ০১:৩১

ঈদের পর মাঠের কর্মসূচিতে ফিরেছে বিএনপি। যথারীতি শাসক দল আওয়ামী লীগও সমতালে কর্মসূচি পালন শুরু করেছে। গত বছরের ১০ ডিসেম্বর বিএনপি ঢাকায় বিভাগীয় সমাবেশ করেছিল। আওয়ামী লীগও ওই দিনে ঢাকায় পাল্টা কর্মসূচি দেয়। এর পর থেকে বিএনপি ও সমমনা দলগুলোর কর্মসূচির সমান্তরালে ঢাকায় কর্মসূচি পালন করে আসছে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো। এই পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে প্রশ্নের মুখে পড়লে আওয়ামী লীগের নেতারা বলে আসছেন, তাঁরা ‘শান্তি সমাবেশ’ করছেন এবং তা অব্যাহত রাখবেন। বিএনপির কর্মসূচিকে অনুসরণ করে দেওয়া আওয়ামী লীগের এ পাল্টা কর্মসূচি এক সময় তৃণমূল পর্যায়েও পৌঁছায় এবং অবধারিতভাবে তা সংঘাত-সংঘর্ষে রূপ নেয়। নাগরিক সমাজের পক্ষ থেকে এ নিয়ে ব্যাপক সমালোচনা সত্ত্বেও শাসক দল এই বিপজ্জনক চর্চা বন্ধ করেনি।


রমজান মাসে আওয়ামী লীগ পাল্টা কর্মসূচি পালন না করলেও ইফতারসামগ্রী বিতরণ ও ঈদে দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ অনুষ্ঠানের মাধ্যমে মাঠে ছিল।


গত শনিবার বাদানুবাদের মধ্য দিয়ে আবারও শুরু হয়েছে দুই দলের পাল্টাপাল্টি কর্মসূচি। ওই দিন বিএনপি ঢাকায় সমাবেশ করেছে চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি, সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে– যেখানে নেতাকর্মীকে ‘নির্বিচার গ্রেপ্তার, মিথ্যা মামলা ও পুলিশি হয়রানির প্রতিবাদ’-এর বিষয়টাও যুক্ত ছিল। সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তাঁদের প্রধান রাজনৈতিক প্রতিপক্ষের উদ্দেশে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ‘যদি সেফ এক্সিট চান, তাহলে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা দিয়ে একটি সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করুন।’


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও