কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সকালে কফি পানের আগে যা করা উচিত

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ০৭ মে ২০২৩, ১৭:৪৫

ঘুম থেকে উঠেই খালি পেটে কফি পান করলে মানসিক চাপ বাড়তে পারে।


কফি প্রেমীদের জন্য বিষয়টা অদ্ভূত শোনাতে পারে। তবে কফিতে থাকা ক্যাফেইন ‘কর্টিসল’ হরমোন নিঃসরণের পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে দেখা দিতে পারে মানসিক চাপ।


এই বিষয়ে ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের বস্টন নিবাসী পুষ্টিবিদ অ্যাবিগেইল হুবার বলেন, “সাত সকালে ‘কর্টিসল’ হরমোনের প্রয়োজনীয়তা রয়েছে। তবে এই হরমোন বেশি নিঃসরণ হলে দেখা দিতে পারে অযাচিত মানসিক চাপ, পেটের সমস্যা এমনকি শক্তির অপ্রতুলতা।”


সকালে কফি পানের অভ্যাসের সঙ্গে আরও কিছু বিষয় ‍যোগ করতে পারলে পাওয়া যাবে অধিক উপকার।


নিজেকে আর্দ্র করা


সারারাতে দেহ পানিশূন্য হয়। আর কফি দেহকে আরও পানিশূন্য করে দিতে পারে। যে কারণে সকালে কফি উপভোগ করার আগে অন্তত দুই কাপ খনিজ উপাদান সমৃ্দ্ধ পানি পান করলে ‘ইলেক্ট্রোলাইট’য়ের সামঞ্জস্য ফিরে পাওয়া যায়।


হুবার বলেন, “এই ক্ষেত্রে খনিজ উপাদান মানে পটাসিয়াম এবং সোডিয়াম। যা কিনা পানির মাধ্যমে গ্রহণ করতে পারলে দেহ কার্যকরভাবে আর্দ্র হবে। পাশাপাশি নানান উপকারের পাশাপাশি রক্তে শর্করা ও হরমোনের ভারসাম্য বজায় থাকবে।”


আর খনিজ নির্ভর পানি পান করা তেমন কোনো কঠিন বিষয় নয়। হতে পারে সেটা এক গ্লাস ডাবের পানি, অ্যালো ভেরার জুস, আঙুর বা কমলার জুস। এসব পানীয়র সঙ্গে এক চিমটি লবণ মিশিয়ে পান করলে সকালে উপকার মিলবে বেশি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও