কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আপনি কি গৃহিনী? সুস্বাস্থ্য বজায় রাখতে কী করবেন

সমকাল প্রকাশিত: ০৬ মে ২০২৩, ১২:৩২

গৃহিনী হওয়া হওয়া বিশ্বের সবচেয়ে কঠিন কাজগুলির মধ্যে অন্যতম। গৃহিনীরা সারাদিন প্রচুর পরিমাণে কাজ করলেও তাদেরকে যথেষ্ট স্বীকৃতি দেওয়া হয় না। পরিবারের সদস্যদের জন্য গৃহিনীরা সারাদিন পরিশ্রম করলেও তারা নিজের স্বাস্থ্য নিয়ে খুব সচেতন থাকেন না। দিন-রাতের নানা কাজ বেশিরভাগ নারীকে শারীরিক এবং মানসিকভাবে ক্লান্ত করে ফেলে। স্বাস্থ্য সুরক্ষায় তাদের জন্য কিছু টিপস দেওয়া হলো। যেমন-


সকালের নাশতা : সকালের নাশতা দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। নিয়মিত সময়মতো এটা গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সকালের খাদ্যতালিকায় ফল, শাকসবজিসহ স্বাস্থ্যকর খাবার রাখুন। সকালের স্বাস্থ্যকর নাশতা করা অত্যন্ত উপকারী। এতে আপনি সারাদিন ফিট থাকবেন।


প্রচুর পানি পান করুন: পানি খাওয়ার ব্যাপারে গৃহনীদের খেয়াল রাখা খুবই গুরুত্বপূর্ণ। কাজের চাপে অনেক ঠিকমতো পানি খান না। নিজেকে হাইড্রেটেড রাখলে শারীরিক কর্মক্ষমতা বাড়ে, মাথাব্যথা প্রতিরোধ করে এবং শরীরের আরও অনেক সমস্যা কমে। গৃহিনীদের প্রতিদিন ৬ থেকে আট লিটার পানি খাওয়া একেবারে বাধ্যতামূলক।


যোগব্যায়াম এবং মেডিটেশন অনুশীলন:  মেডিটেশন একজনের আবেগকে নিয়ন্ত্রণ করতে এবং মনকে শান্ত ও সংযত রাখতে সাহায্য করে। যোগব্যায়াম নমনীয়তা এবং সামগ্রিক শারীরিক স্বাস্থ্যের উপকার করে। আপনি যদি নিয়মিত যোগব্যায়াম এবং মেডিটেশন অনুশীলন করেন তাহলে শারীরিক ও মানসিকভাবে অনেক সুস্থ থাকতে পারবেন।


ডায়েট না করার চেষ্টা করুন: ডায়েট করার পরিবর্তে, বাড়িতে রান্না করা সব খাবার অল্প পরিমাণে খাওয়ার চেষ্টা করুন। না খেয়ে থাকলে বা ডায়েট করলে আপনার শরীর-মন খারাপ করতে পারে।


নিজেকে উৎসাহ দিন: আপনি গৃহনী বলে হতাশাবোধ করার কোনো কারণ নেই। বরং প্রতিদিন যত কাজ করেন তার জন্য নিজেকে অভিনন্দন জানান কারণ একজন গৃহিনী হতে সাহস এবং ধৈর্য লাগে। মাঝে মাঝে পেস্ট্রি বা চকলেট বা এমন কিছু দিয়ে নিজের অভিনন্দন জানান। এটি আসলে আপনার মনোবল বাড়াতে এবং সচল রাখতে সহায়তা করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও