কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কফের সমস্যা সমাধানের ঘরোয়া উপায়

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০১ মে ২০২৩, ১০:২৭

কাশি কিংবা কফের সমস্যা যে কেবল শীতকালে দেখা দেয়, এমন নয়। বরং এটি হতে পারে বছরের যেকোনো সময়েই। বিশেষ করে গরম-ঠান্ডার জেরে দেখা দিতে পারে এ ধরনের সমস্যা। সংক্রমণের কারণে আমাদের শ্বাসযন্ত্র প্রভাবিত হয়। ফলে হাঁচি, কাশি, গলা ব্যথা, কফের মতো সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে ওষুধ খেলে অনেক সময় তা পার্শপ্রতিক্রিয়ার সৃষ্টি করতে পারে। এর বদলে ঘরোয়া উপায় বেছে নেওয়াই উত্তম। 


বিশেষজ্ঞরা বলেন, কাশি ও কফের সমস্যা সমাধানের জন্য ঘরোয়া প্রতিকার নিরাপদ, প্রাকৃতিক এবং এর কোনো বিরূপ পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এগুলো সহজেই পাওয়া যায়, সস্তা এবং বাড়িতে থাকা উপাদান দিয়ে তৈরি করা যায়। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, ঘরোয়া প্রতিকার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, সর্দি-কাশির কারণে ভাইরাল সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে শরীরকে সাহায্য করে। জেনে নিন এমনই ৫টি কার্যকরী ঘরোয়া উপায়-


আদা চা


আদা প্রাকৃতিক প্রদাহরোধী এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এটি যা সর্দি-কাশি এবং কফের সমস্যা উপশম করতে সাহায্য করে। এছাড়াও এর কিছু উপকারী বৈশিষ্ট্য রয়েছে যা শ্লেষ্মা ভেঙ্গে গলা প্রশমিত করতে সাহায্য করে। আদা চা তৈরির জন্য এক টুকরো আদা খোসা ছাড়িয়ে পানিতে ৫-১০ মিনিট ফুটিয়ে নিন। স্বাদের জন্য তাতে মধু এবং লেবু যোগ করুন। আদা চা কফ দূর করতে, গলা ব্যথা প্রশমিত করতে এবং কাশি কমাতে সাহায্য করে।


মধু


মধু কাশি ও কফ দূর করতে প্রাকৃতিকভাবে কাজ করে। এটি গলার খুশখুশেভাব প্রশমিত করতেও সাহায্য করে। মধুর রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা ব্যাকটেরিয়া এবং ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। তবে এক বছরের কম বয়সী শিশুকে মধু খেতে দেওয়া যাবে না। কফের সমস্যা দূর করার জন্য ঘরোয়া প্রতিকার হিসাবে মধু ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে চা কিংবা গরম পানিতে এক চামচ মধু যোগ করে পান করুন। এর সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলেও উপকার পাবেন।


রসুন


রসুন একটি শক্তিশালী প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক যা সর্দি-কাশির সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে। এটি প্রাকৃতিক অ্যান্টি-ইনফ্ল্যামেটরি যা শ্বাসযন্ত্রের প্রদাহ কমাতে সাহায্য করে। রসুনের কয়েকটি কোয়া মধুর সঙ্গে মিশিয়ে খেতে পারেন। কফের সমস্যায় উপকার পাবেন। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খাবারে রসুন যোগ করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও