কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আমজনতার পরীক্ষিত বন্ধু পঙ্কজ ভট্টাচার্য

বিডি নিউজ ২৪ দীপায়ন খীসা প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২৩, ২২:১৬

পঙ্কজ ভট্টাচার্য তাঁর প্রয়াণের আগ পর্যন্ত ঐক্য ন্যাপের সভাপতি ছিলেন। এটি তাঁর রাজনৈতিক পরিচয়। এই দেশের রাজনীতিতে আমজনতা বলে একটা কথা প্রচলিত আছে। ক্ষমতার বলয় থেকে, প্রচলিত সামজিক স্তর বিন্যাসের যে কাঠামো সেই অবস্থান থেকে যোজন যোজন দূরে থাকা বঞ্চিত মানুষের আরেক নাম আমজনতা। পঙ্কজ ভট্টাচার্য সেই আমজনতারই বন্ধু, পরীক্ষিত বন্ধু।


এই যে লেখাটা লিখছি এমন সময়ে মুঠোফোনে শামীমের সঙ্গে কথা বলছিলাম। কে এই শামীম? শামীমের একটা নোয়া গাড়ি আছে, তিনি এই গাড়ি চালিয়ে জীবন নির্বাহ করেন। প্রথমে শুধু চালকই ছিলেন, পরে গাড়িটির মালিক হয়ে যান। কিন্তু শামীমের আরেকটি পরিচয় আছে, সেটা হচ্ছে তিনি পঙ্কজ ভট্টচার্যের মানুষ। এক নিরীহ গাড়িচালকের পঙ্কজদার লোক হয়ে ওঠা, এইখানেই পঙ্কজ ভট্টাচার্যের রাজনৈতিক বহুমাত্রিকতা। আমি প্রায়ই বলি যে কয়জন রাজনীতিবিদকে বলা যায় তাঁরাই বাংলাদেশ, পঙ্কজ ভট্টাচার্য তাঁদের শীর্ষস্থানীয় একজন। ৫২ পরবর্তী গড়ে ওঠা ৬০ দশকের ছাত্র গণ-আন্দোলন, সেই ছাত্র গণ-আন্দোলনের ধারাবাহিকতায় ৭১-এর মহান মুক্তিযুদ্ধ এবং স্বাধীন বাংলদেশ। বাংলাদেশ রাষ্ট্র পত্তনের যে ঐতিহাসিক ধাপগুলো রয়েছে তার প্রতিটি ধাপেই পঙ্কজ ভট্টাচার্যের গৌরবোজ্জ্বল অনবদ্য ত্যাগী ভূমিকা রয়েছে। স্বাধীন বাংলাদেশের রাজনীতিতেও পঙ্কজ ভট্টাচার্য আমৃত্যু বিরামহীনভাবে দেশমাতৃকার জন্য নিজেকে নিবেদিত রেখেছিলেন।


জুম পাহাড়ের একজন মানুষ, দেশের প্রান্তজনদের একজন হিসেবে পঙ্কজ ভট্টাচার্য স্বাভাবিকভাবে আমারও একজন হয়ে গিয়েছিলেন। পার্বত্য চট্টগ্রামের লাগোয়া জনপদ চট্টগ্রামের রাউজানে পঙ্কজ ভট্টাচার্যের জন্ম। ওই সূত্রে পাহাড়ের রাজনীতির সঙ্গে তাঁর নিবিড় যোগাযোগ ছাত্রজীবন থেকে। পাহাড়ের কিংবদন্তী বিপ্লবী মানবেন্দ্র নারায়ণ লারমার সঙ্গে পঙ্কজ ভট্টাচার্যের ঘনিষ্ঠতম সম্পর্ক ছিল। ওই সম্পর্কের কথা বলতে গিয়ে তিনি প্রায়ই বলতেন, লারমা আর তিনি জেলমেট এবং রুমমেট ছিলেন। একই জেলে একই কক্ষে তাঁরা অনেকদিন ছিলেন। বিশেষ করে স্বাধীনতার পর বাংলাদেশের নতুন সংবিধান রচনার প্রাক্কালে মানবেন্দ্র লারমার সেই ঐতিহাসিক সংসদীয় বিতর্কের দিনগুলোর কোনো এক রাতে তৎকালীন ন্যাপ অফিসে দেশের পরিস্থিতি, লারমার ভাবনা এইসব সারারাত নানান আলাপের মধ্যে কাটনোর স্মৃতির কথা পঙ্কজ ভট্টাচার্য বহুবার আমাদের বলেছিলেন। আমরা তখন ছাত্র রাজনীতির হাতেখড়ি নিচ্ছি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও