কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বোরহানি, পানমসলা কিংবা হজমি কি হজমে সাহায্য করে?

ঈদে না চাইলেও অনেক বেশি খাওয়া হয়ে যায়। খাওয়াদাওয়ার পর একটু হাঁসফাঁস লাগলে, স্বাদে ভিন্নতা আনতে বা হজমসহায়ক হিসেবেও অনেকে ধরনের পানীয় গ্রহণ করেন। কেউ আবার হজমসহায়ক গুঁড়ার স্যাশে খুলে পানিতে মিশিয়ে খেয়ে নেন। হজমসহায়ক বিবেচনা করে বোরহানি, পানমসলা, হজমি লজেন্সও খাওয়া হয়। আদতেই কি এসবের কোনো উপকারিতা আছে? সেই প্রশ্নের উত্তর খুঁজতেই এই লেখা।

হজমি গুলি, চমনবাহার, জর্দা, পানমসলা বা মিষ্টি পানের মতো নানান উপকরণ হজমসহায়ক বলেও অনেকের ধারণা আছে। প্রচলিত এসব ধারণার আসলে কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। হজমসহায়ক স্যাশেও অপ্রয়োজনীয়। মূলত খাদ্য ও পানীয় গ্রহণের সময় কিছু ভুল করার ফলেই হজমে গন্ডগোল দেখা দেয়। ঈদে সুস্থ থাকতে তাই এসব বিষয়ে সচেতনতা আবশ্যক, এমনটাই বলছিলেন ঢাকার গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লায়েড হিউম্যান সায়েন্সের খাদ্য ও পুষ্টিবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক শম্পা শারমিন খান।

খাওয়ার মধ্যে পানি খাবেন না, বোরহানিও নয়। খুব প্রয়োজন হলে সামান্য পানি খেতে পারেন। খেতে গিয়ে ঝাল লেগেছে? ঢকঢক করে পানি না খেয়ে একটু শুকনা ভাত বা পোলাও খেয়ে নিতে পারেন কিংবা জিহ্বায় সামান্য লবণ নিয়ে একটু অপেক্ষা করতে পারেন।

খাওয়ার অন্তত ১০ মিনিট আগে পানি খেতে পারেন। খেতে পারেন রসাল ফল কিংবা ফলের রসও। তবে একেবারে খালি পেটে বোরহানি খাবেন না। আর খাওয়ার পর অন্তত ১৫-২০ মিনিট পর পানি বা পানীয় খাবেন।

খাওয়ার পর বোরহানির টক দই হজমে সামান্য সহযোগিতা করবে। তবে অতিরিক্ত পরিমাণ বোরহানি খাওয়া উচিত নয়। জিরা ভেজানো পানিও পেটের জন্য আরামদায়ক। আদা লেবুর পানিও খেতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন