কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


শোয়ার আগে কোন খাবারগুলি খাবেন না

সারা দিন বিস্তর পরিশ্রম। ক্লান্ত শরীরে বিছানায় শুলেই ঘুম হওয়ার কথা। অথচ ঘুম হচ্ছে না। সারা রাত বিছানায় এ পাশ-ও পাশ করেও ঘুমের দেখা পাওয়া যায় না। অনিদ্রার সমস্যা নিয়ে অনেকেই নাজেহাল। দীর্ঘদিন এমন চললে শরীরের উপর তার প্রভাব পড়ে। ঘুমের ঘাটতি বহু শারীরিক সমস্যা ডেকে আনে। সুস্থ থাকতে অত্যন্ত জরুরি ঘুম। অনিদ্রার সমস্যার নেপথ্যে রয়েছে বেশ কিছু কারণ। তার মধ্যে অন্যতম হল ঘুমোতে যাওয়ার আগে কী খাবার খাচ্ছেন। বেশ কিছু খাবার রয়েছে, যেগুলো ঘুম আসতে বাধা দেয়।

কফি

সারা দিনের ক্লান্তি কাটাতে কফির জুড়ি মেলা ভার। কিন্তু এই কফিই বাড়িয়ে দিতে পারে উদ্বেগের সমস্যা। কারণ কফিতে থাকা ক্যাফিন স্নায়ুর কার্যকারিতা শিথিল করে দেয়। সেই সঙ্গে ক্যাফিন রক্তচাপের মাত্রা বাড়িয়ে দেয়। উচ্চ রক্তচাপ মানসিক উদ্বেগের একটি অন্যতম বড় কারণ। ক্যাফিন মাত্রেই যে ক্ষতিকর, তা নয়। দিনে ৪০০ মিলিগ্রাম ক্যাফিন খেলে কোনও সমস্যা হওয়ার কথা নয়। তবে এর বেশি খেলে কিন্তু উদ্বেগ বাড়তে পারে। তাই রাতে ঘুমোনোর আগে কফি না খাওয়াই ভাল।

ভাজাভুজি

এই ধরনের খাবারে রয়েছে প্রচুর পরিমাণে ট্রান্স ফ্যাট। এই ফ্যাট অনিদ্রার সমস্যার একটি অন্যতম কারণ। কারও যদি ঘুম না আসার সমস্যা থেকে থাকে, সেক্ষেত্রে রাতের খাবারে বেশি তেল-মশলা এবং ভাজাভুজি জাতীয় খাবার এড়িয়ে চলুন। তাছাড়া এই ধরনের খাবার উদ্বেগের মাত্রাও বাড়িয়ে দিতে পারে।

মিষ্টি

মন খারাপের দাওয়াই নাকি মিষ্টি। মিষ্টি খেলে কারও কারও নাকি মনখারাপ চলে যায়। তবে চিকিৎসকরা জানাচ্ছেন, সেটা একান্তই ব্যক্তিগত ধারণা হতে পারে। কিন্তু কেক, পেস্ট্রি বা এই ধরনের খাবার খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। এক ধাক্কায় এনার্জির মাত্রাও অনেকটা নিচে নেমে যায়। শর্করার মাত্রা ওঠানামা করায় উদ্বেগও নিয়ন্ত্রণের বাইরে বেরিয়ে যায়। তাই অনিদ্রার সমস্যা যাদের দীর্ঘদিনের, রাতে মিষ্টিজাতীয় খাবার থেকে দূরে থাকার কথা বলেন চিকিৎসকরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন