কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সরকারের রাজস্ব ও কেন্দ্রীয় ব্যাংকের ডলারের চাপ কমেনি

বণিক বার্তা বাংলাদেশ ব্যাংক প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২৩, ০৭:১১

চলতি অর্থবছরের (২০২২-২৩) জন্য ৬ লাখ ৭৮ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করেছিল সরকার। ফেব্রুয়ারি পর্যন্ত অর্থবছরের প্রথম আট মাসে এর বাস্তবায়ন সম্ভব হয়েছে প্রায় ৩৮ শতাংশ। একই সময়ে রাজস্বও আহরণ হয়েছে লক্ষ্যের অনেক কম।


অর্থবছরের প্রথম আট মাস শেষে দেশের ব্যালান্স অব পেমেন্টের (বিওপি) ঘাটতি দাঁড়িয়েছে রেকর্ড প্রায় ৭৯৫ কোটি ডলারে। ফলে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের প্রথম কিস্তির অর্থ হাতে পাওয়ার পরও রিজার্ভ নিয়ে চাপ কমেনি কেন্দ্রীয় ব্যাংকের।


অর্থ মন্ত্রণালয়ের সর্বশেষ মাসিক রাজস্ব প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) মন্ত্রণালয় ও সরকারি বিভাগগুলো ২ লাখ ৫৫ হাজার ১০২ কোটি টাকা ব্যয় করেছে, যা বরাদ্দকৃত বাজেটের মাত্র ৩৭ দশমিক ৬২ শতাংশ। এর মধ্যে উন্নয়ন খাতে ব্যয় হয়েছে ৫২ হাজার ৩০৬ কোটি টাকা, যা বরাদ্দের মাত্র ২০ দশমিক ১৫ শতাংশ। আর পরিচালন খাতে ব্যয় হয়েছে ১ লাখ ৯২ হাজার ৯৪৫ কোটি টাকা, যা এ খাতে বরাদ্দের ৪৬ দশমিক ৯ শতাংশ। চলতি অর্থবছরের বাজেটে উন্নয়ন খাতে ২ লাখ ৫৯ হাজার ৬১৬ কোটি ও পরিচালন খাতে ৪ লাখ ১১ হাজার ৪০৭ কোটি টাকা ব্যয়ের লক্ষ্যমাত্রা নির্ধারিত রয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও