কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এপিটাফ থেকে জেগে উঠছে ইতালিয়ান ফুটবল

প্রথম আলো প্রকাশিত: ১২ এপ্রিল ২০২৩, ১৭:০৬

আঙুলের কড় গুনে একটু পেছনে গেলেই চোখের সামনে ভেসে উঠবে ইউরোপের মঞ্চে ইতালিয়ান ক্লাবগুলোর উল্লাসের দৃশ্য। যদিও সেই দৃশ্যগুলোয় ধুলা জমছে অনেক বছর ধরে। ধুলা জমেছে ইতালিয়ান ক্লাবগুলোর ইউরোপীয় শিরোপাতেও। গত ১৩ বছরে ইতালিয়ান ক্লাবগুলোর ট্রফি ক্যাবিনেটে জমা হয়নি ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের নতুন কোনো শিরোপা। ২০১০ সালে সর্বশেষ ইন্টার মিলানের হাত ধরে ইউরোপ সেরার ট্রফির দেখা পেয়েছিল ইতালি।


তিন ইতালিয়ান ক্লাবের একসঙ্গে কোয়ার্টার ফাইনালে খেলার ঘটনারও পেরিয়ে গেছে এক যুগের বেশি সময়। এর মধ্যে অনেকে ইতালিয়ান ক্লাব ফুটবলের এপিটাফও লিখে ফেলেছিলেন। কিন্তু ইতালির ফুটবলের বীজটা যে আরও গভীরে। সেই বীজই এখন আরেকবার মহিরুহ হয়ে ওঠার স্বপ্ন দেখাচ্ছে। ১৭ বছর পর আবারও চ্যাম্পিয়নস লিগের শেষ আটে ফিরে এসেছে ৩ ইতালিয়ান দল। এ যেন ইতালিয়ান ফুটবলের নতুন জাগরণ!


ইতালিয়ান ফুটবলের রেনেসাঁর পতাকা হাতে এগিয়ে এসেছে একসময়ের পরাক্রমশালী দল এসি মিলান, সিরি ‘আ’ থেকে সর্বশেষ চ্যাম্পিয়ন ইন্টার ও ডিয়েগো ম্যারাডোনার স্মৃতিবিজড়িত ক্লাব নাপোলি। এটা নিশ্চিত, এই তিন ক্লাবের একটি সেমিফাইনালে থাকছেই। নাপোলি ও এসি মিলান শেষ আটেই একে অপরের মুখোমুখি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও