কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অস্টিও আর্থারাইটিস কী, কখন সতর্ক হওয়া জরুরি

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১২ এপ্রিল ২০২৩, ১২:০৪

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বব্যাপী ৬০ বছরের বেশি বয়সী ৯.৬% পুরুষ এবং ১৮.০% নারীর অস্টিও আর্থারাইটিস রয়েছে। অস্টিও আর্থারাইটিসকে আর্থ্রাইটিসের সবচেয়ে সাধারণ রূপ বলে মনে করা হয়। যা বেশিরভাগ ক্ষেত্রে হাত, নিতম্ব এবং হাঁটুকে আক্রান্ত করে। মায়ো ক্লিনিক বলছে, এই সমস্যার নিয়ন্ত্রণ করা গেলেও এটি পুরোপুরি দূর করা সম্ভব হয় না।


তবে কারকিউমিন সমৃদ্ধ ফাংশনাল ফুড এর ক্ষেত্রে বেশ কার্যকরী। আর যেকোনো ধরনের চিকিৎসা শুরু করার আগে সেই রোগ এবং লক্ষণ জানা থাকলে প্রতিকার সহজ হবে।


অস্টিও আর্থারাইটিস কী


অস্টিও আর্থারাইটিসকে ডিজেনারেটিভ জয়েন্ট ডিজিজ আর্থ্রাইটিসও বলা হয়। অস্টিও আর্থ্রাইটিস খুব সাধারণ বাত। আমাদের জয়েন্টের ভেতরে হাড়ের শেষ প্রান্তে কার্টিলেজ নামক এক ধরণের অংশ থাকে, যা অস্থিসন্ধিকে ফ্লেক্সেবল রাখে এবং জয়েন্টের অতিরিক্ত চাপ বা প্রেসার শোষণ ও নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। কোনো কারণে এ কার্টিলেজ নামক পদার্থটি ক্ষয়ে গেলে তা আরথ্রাইটিসে রূপ নিতে থাকে। এই সমস্যা একদিনে বোঝা সম্ভব হয় না। পরিবর্তনগুলো খুব ধীরে ঘটতে থাকে। মায়ো ক্লিনিকের মতে, এটি সাধারণত হাত, হাঁটু, নিতম্ব এবং মেরুদণ্ডের জয়েন্টগুলোকে প্রভাবিত করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও