কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ব্রেন স্ট্রোকে ফিজিওথেরাপি চিকিৎসা

দেশ রূপান্তর প্রকাশিত: ১০ এপ্রিল ২০২৩, ১১:১৩

কোনো কারণে মস্তিষ্কের নিজস্ব রক্ত সঞ্চালন প্রক্রিয়া বাধাগ্রস্ত হওয়ার ফলে স্নায়ুকোষ নষ্ট হয়ে যাওয়াকে স্ট্রোক বলে। স্ট্রোককে চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় সেরিব্রো ভাসকুলার অ্যাকসিডেন্ট বলা হয়। মস্তিষ্কের বিভিন্ন জায়গা আমাদের শরীরের বিভিন্ন কাজের জন্য নির্দিষ্ট থাকে। তাই মস্তিষ্কের কোথায়, কতটুকু আক্রান্ত হয়েছে তার ওপর নির্ভর করে স্ট্রোকের ভয়াবহতা।


কারণ : ১. মস্তিষ্কের রক্তনালিতে কোনো কিছু জমাট বাঁধলে : রক্তের নালি বন্ধ হয়ে যায় এবং মস্তিষ্কের আক্রান্ত অংশের স্নায়ুকোষগুলো অক্সিজেনের অভাবে মারা যায়। ২. মস্তিষ্কে রক্তক্ষরণ ঘটলে : উচ্চ রক্তচাপ এই স্ট্রোকের অন্যতম কারণ। যেখানে ছোট ছোট রক্তনালি ছিঁড়ে রক্তক্ষরণ হয়, ফলে মস্তিষ্কের মধ্যে চাপ বেড়ে যায় এবং অক্সিজেনের অভাবে মস্তিষ্কের স্নায়ুকোষগুলো মারা যায়।



লক্ষণ : ১. অতিরিক্ত মাথাব্যথা। ২. মুখ, হাত ও পা অবশ হয়ে যাওয়া। অনেক সময় মুখের মাংসপেশি অবশ হয়ে লালা ঝরতে থাকে। ৩. হঠাৎ কথা বলতে এবং বুঝতে সমস্যা হওয়া। ৪. হঠাৎ এক চোখে অথবা দুই চোখে দেখতে সমস্যা হওয়া। ৫. হঠাৎ ব্যালেন্স বা সোজা হয়ে বসা ও দাঁড়াতে সমস্যা হওয়া, মাথা ঘুরানো এবং হাঁটতে সমস্যা হওয়া।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও