কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মাইক্রোসফটের ক্লাউড কার্যক্রম প্রতিযোগিতা বিরোধী: গুগল

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ৩১ মার্চ ২০২৩, ২১:২৮

মাইক্রোসফটের বিরুদ্ধে প্রতিযোগিতা বিরোধী ক্লাউড কম্পিউটিং কার্যক্রম পরিচালনার অভিযোগ তুলেছে সার্চ জায়ান্ট গুগল। এ ছাড়া, ইউরোপের বিভিন্ন সরবরাহকের সঙ্গে আসন্ন চুক্তিরও সমালোচনা করেছে কোম্পানিটি।


গুগল বলছে, এই চুক্তির মাধ্যমে লাইসেন্সিং নীতিমালা সংশ্লিষ্ট তুলনামূলক বিস্তৃত শঙ্কার সমাধান হবে না।


মাইক্রোসফট ও এর ইউরোপীয় চুক্তি নিয়ে গুগল ক্লাউডের পক্ষ থেকে করা সর্বপ্রথম প্রকাশ্য মন্তব্যে কোম্পানির ভাইস প্রেসিডেন্ট অমিত জাভেরি রয়টার্সকে বলেন, বিভিন্ন অ্যান্টিট্রাস্ট সংস্থার কাছে বিষয়টি উত্থাপনের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রকদের বিষয়টি ‘গভীরভাবে খতিয়ে দেখার’ অনুরোধ করেছে গুগল।


এর প্রতিক্রিয়ায় গত বছরের মে মাসের এক ব্লগ পোস্টের কথা তুলে আনে মাইক্রোসফট। সে সময় কোম্পানির প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ বলেন, ক্লাউড সেবায় আধিপত্যের সঙ্গেই দ্বিতীয় অবস্থানে আছে কোম্পানিটি, যেখানে বৈশ্বিক বাজারে ক্লাউড সেবা থেকে প্রাপ্ত আয়ের কেবল ২০ শতাংশের কিছু বেশি অংশ তাদের দখলে আছে।


“আমরা ‘ইউরোপিয়ান ক্লাউড কমিউনিটি’ ও তাদের সাফল্য নিয়ে দৃঢ় প্রতিজ্ঞ।” – বৃহস্পতিবার রয়টার্সকে বলেন মাইক্রোসফটের এক মুখপাত্র।


তুলনামূলক দ্রুত বর্ধনশীল, কয়েকশ কোটি ডলারের ক্লাউড কম্পিউটিং ব্যবসা নিয়ে এই দুই মার্কিন প্রযুক্তি জায়ান্টের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা রয়েছে, যেখানে এই খাতের নেতৃত্ব দেওয়া কোম্পানি অ্যামাজন ও মাইক্রোসফটের চেয়ে পিছিয়ে আছে গুগল।


এই খাতে কিছু কোম্পানির একচেটিয়া আধিপত্য ও অনেক বেশি কোম্পানির কার্যক্রম ক্লাউড পরিষেবায় স্থানান্তরিত হওয়ায় এর ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ ভূমিকার বিষয়টি বিবেচনায় নিয়ে সম্প্রতি যুক্তরাষ্ট্র ও ব্রিটেন’সহ বেশ কয়েকটি দেশে নিয়ন্ত্রকদের নজরে এসেছে এই খাত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও