কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চোখের ছানি শনাক্তকারী অ্যাপ বানালো ১১ বছরের শিশু

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ৩০ মার্চ ২০২৩, ১৬:০২

স্মার্টফোন ব্যবহার করছেন প্রায় সব বয়সী মানুষ। স্মার্টফোনে অ্যাপ দৈনন্দিন নানান কাজ সহজতর করে তুলছে। বিভিন্ন স্বাস্থ্য অ্যাপও রয়েছে। যেগুলো থেকে খুব সহজে নিজের স্বাস্থ্যের আপডেট নেওয়া যায়। তবে এবার ১১ বছর বয়সে চোখের ছানি শনাক্ত করার অ্যাপ তৈরি করে চমকে দিলো লীনা রফিক।


ভারতীয় বংশোদ্ভূত দুবাইয়ের বাসিন্দা লীনা রফিক। যখন এই অ্যাপ বানানো শুরু করে তখন তার বয়স মাত্র ১০ বছর। আইফোন ব্যবহার করে অনন্য উপায়ে স্ক্যান করে চোখের বিভিন্ন রোগ নির্ণয়ের ভূমিকা নেবে অ্যাপটি। লীনা এই অ্যাপের নাম দিয়েছে ‘ওগলার আইস্ক্যান’।


লিংকডইনে লীনা একটি ভিডিয়ও শেয়ার করে। যেখানে সে কীভাবে তার অ্যাপটি কাজ করবে সে সম্পর্কে দেখিয়েছে। অ্যাডভান্সড কম্পিউটার ও মেশিন লার্নিং ব্যবহার করে অ্যাপ্লিকেশনটি। অ্যাপের একটি স্ক্যানার ফ্রেম রয়েছে। সেখানে চোখ রাখলেই তিনি বুঝতে পারবেন দৃষ্টিশক্তি আগের থেকে কমেছে কি না।


লীনার ‘ওগলার’ নামক অ্যাপটি আর্কাস, মেলানোমা, টেরিজিয়াম এবং ক্যাটারাক্ট বা ছানি শনাক্ত করতে পারে। অ্যাপটি আপাতত অ্যাপল তার অ্যাপ স্টোরে রিভিউ করছে। লীনা মনে করে শিগগির সাধারণ মানুষের ব্যবহারযোগ্য হয়ে উঠবে অ্যাপটি। যদিও এই অ্যাপ কেবল আইফোন ১০ বা তার পরবর্তী আইফোন মডেলগুলোতেই ব্যবহার করা যাবে। যেগুলোতে আইওএস ১৬+ সাপোর্ট করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও