কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিএনপির নেতা-কর্মীরা কি একসঙ্গে বসে খেতে পারবেন না?

প্রথম আলো মনোজ দে প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ১৭:০৪

রাজধানীর বনানী ক্লাবে খেতে গিয়ে গ্রেপ্তার হয়েছেন বিএনপির ৫৩ নেতা-কর্মী। গত জাতীয় নির্বাচনে মুন্সিগঞ্জ-১ আসনে বিএনপির মনোনীত প্রার্থী মমিন আলীর আমন্ত্রণে তাঁরা ক্লাবটিতে গিয়েছিলেন। বনানী থানা ও ডিবি পুলিশ গিয়ে সবাইকে আটক করে নিয়ে যায়। পুলিশের ভাষ্য হলো, বিএনপির নেতা-কর্মীরা ক্লাবে বসে গোপনে রাষ্ট্রবিরোধী পরিকল্পনা করছিলেন। সে কারণে তাঁদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা দেওয়া হয়েছে। তাঁদের আদালতে হাজির করা হলে একজন বাদে সবাইকে দুই দিনের রিমান্ড মঞ্জুর করা হয়।


এ ঘটনায় প্রথম যে প্রশ্নটি সামনে আসে তা হলো বিএনপি কি একটি গোপন সংগঠন যে তাদের নেতা–কর্মীরা কোথাও একসঙ্গে হতে পারবেন না? কিংবা একসঙ্গে বসে খাওয়াদাওয়া ও আলাপ-আলোচনা করতে পারবেন না? ধরা যাক, তাঁরা সরকারের বিরুদ্ধে কীভাবে আন্দোলন-সংগ্রাম করা যায়, তা নিয়েই হয়তো আলাপ করছিলেন। তাঁদের সেই আলাপ কি রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র বা পরিকল্পনা বলা হবে। তাহলে কি সরকারবিরোধিতা মানেই কি রাষ্ট্রবিরোধিতা?


এ প্রশ্ন আমাদের রাজনৈতিক সংস্কৃতির গভীরতর অসুখের বিষয়টি সামনে নিয়ে আসে। স্বাধীনতার ৫২ বছরে যে ব্যাধি থেকে কোনো ক্ষমতাসীন দলই মুক্ত হতে পারেনি। অথচ সবাইই মুখে গণতন্ত্রের তুবড়ি ছোটান আর কাজে বিরোধী দল আর মত দমনকেই প্রধানতম রাজনৈতিক কৌশল হিসেবে বেছে নেন। এ প্রেক্ষাপট থেকেই বনানী ক্লাবে খেতে যাওয়া বিএনপির নেতা–কর্মীদের গ্রেপ্তার তাৎপর্যপূর্ণ। কেননা, আগামী জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত বিএনপির নেতা–কর্মীদের প্রতি ক্ষমতাসীন আওয়ামী লীগের কৌশল কী হতে চলেছে, তার একটা সম্ভাব্য সূত্র মিলবে।    


২০১৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে বিএনপি ঘরোয়া আলোচনা, মানববন্ধন, প্রেস কনফারেন্স, প্রেস বিবৃতি দেওয়া ছাড়া বড় কোনো সভা-সমাবেশ করতে দেখা যাচ্ছিল না। এর ফলে বেশ জোরেশোরে যে প্রশ্নটি উঠেছিল, সাংগঠনিক দিক থেকে বিএনপি কি সক্ষমতা হারিয়েছে? অবশ্য বিএনপির নেতা–কর্মীদের দাঁড়াতে না পারার যৌক্তিক কারণও ছিল। সভা-সমাবেশের মাধ্যমে রাজপথে দাঁড়াতে চেষ্টা করলেই পুলিশ অথবা ছাত্রলীগ, যুবলীগ তাদের ওপর মারমুখী হয়েছে। বেশির ভাগ নেতা-কর্মীদের নামে একাধিক মামলা থাকায় তাঁরা ঝুঁকিও নিতে চাননি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও