কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তেল উৎপাদনকারী শীর্ষ দেশে তৈরি পোশাক রপ্তানি বাড়ছে

প্রথম আলো প্রকাশিত: ১০ মার্চ ২০২৩, ১৭:০৭

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই বৈশ্বিক অর্থনীতি টালমাটাল। জ্বালানি তেলের দাম হু হু করে বেড়ে ব্যারেলপ্রতি ১০০ ডলার ছাড়িয়ে যায়। তাতে বহু দেশ বিপদে পড়লেও ব্ল্যাক গোল্ড বা ‘কালো সোনা’খ্যাত জ্বালানি তেল উৎপাদনকারী দেশগুলো সুবিধাজনক অবস্থায় আছে। তেল ও গ্যাসনির্ভর দেশগুলোর অর্থনীতি রীতিমতো ফুলে–ফেঁপেও উঠছে। যেমন সৌদি আরবের রাজস্বের ৬০ শতাংশ জ্বালানি তেল বিক্রি করে আসে। দেশটির রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো গত বছরের এপ্রিল-জুন প্রান্তিকে মুনাফা করে ৪ হাজার ৪৮০ কোটি ডলার, যা তাদের ইতিহাসে এক প্রান্তিকে সর্বোচ্চ।


বৈশ্বিক মন্দার শঙ্কায় বর্তমানে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম ৮০ ডলারের ঘরে নেমেছে। তবে আবার তা ১০০ ডলার ছাড়িয়ে যেতে পারে বলছে, তেল উৎপাদনকারী দেশগুলোর জোট ওপেক। জ্বালানি তেলের দাম বাড়বে কি না, তা সময়ই বলবে। তারপরও বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে জ্বালানি তেল উৎপাদনকারী শীর্ষ দেশগুলোর বাজার নতুন সম্ভাবনাময় হিসেবে আবির্ভূত হয়েছে। এমন কয়েকটি বাজারে চলতি ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশের প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাকের ব্যবসা বেড়েছে।


যুক্তরাষ্ট্রের এনার্জি ইনফরমেশন অ্যাডমিস্ট্রেশনের তথ্যানুযায়ী, ২০২১ সালে বিশ্বে শীর্ষ ১০ জ্বালানি তেল উৎপাদনকারী দেশ হচ্ছে—যুক্তরাষ্ট্র, সৌদি আরব, রাশিয়া, কানাডা, চীন, ইরাক, সংযুক্ত আরব আমিরাত, ব্রাজিল, ইরান ও কুয়েত। অন্যান্য সূত্রানুযায়ী, শীর্ষ দশের এ তালিকায় গত বছর তেমন কোনো পরিবর্তন আসেনি। যদিও পশ্চিমা নিষেধাজ্ঞায় রাশিয়া উৎপাদন কমিয়েছে। বর্তমানে বৈশ্বিক তেল উৎপাদনের ২০ শতাংশ যুক্তরাষ্ট্র এবং ১১ শতাংশ করে সৌদি আরব ও রাশিয়ার। আর কানাডার হিস্যা ৫ শতাংশের ঘরে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও