কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ই-সিম বিক্রির অনুমতি পেয়েছে রবি

দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর রবিকে ই-সিম বিক্রির অনুমতি দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। 

অনুমোদন না নেওয়ায় গত ১ মার্চ অপারেটরটির ই-সিম বিক্রি সাময়িকভাবে বন্ধ রাখতে বলেছিল বিটিআরসি। গত ২২ ফেব্রুয়ারি দেশের তৃতীয় অপারেটর হিসেবে রবি এই ভার্চুয়াল সিম বিক্রি শুরু করে।

সূত্র জানিয়েছে, মোবাইল অপারেটরদের কোনো সেবা চালুর আগে বিটিআরসির অনুমোদন নিতে হয়। ই-সিম চালুর আগে রবি বিটিআরসির কাছ থেকে কোনো অনুমোদন নেয়নি। তাই মৌখিকভাবে তাদের ই-সিম বিক্রি বন্ধ রাখতে বলা হয়েছিল।

রোববার বিটিআরসির সিস্টেম অ্যান্ড সার্ভিসেস বিভাগ এক চিঠিতে রবির ই-সিম বিক্রির অনুমোদনের কথা জানানো হয়। উপপরিচালক ফারহান আলম স্বাক্ষরিত এই চিঠিতে বলা হয়, মূল্য সংযোজন করসহ প্রযোজ্যে সকল ধরনের কর প্রদান সাপেক্ষে রবিকে ই-সিম কার্যক্রম চালুর অনাপত্তিপত্র দেওয়া হলো। 

ই-সিম মূলত ভার্চুয়াল সিম, তাই গ্রাহকদের সিম হারিয়ে যাওয়া নিয়ে আর দুশ্চিন্তা করতে হবে না। পাশাপাশি গ্রাহক ফোনে সিম কার্ড প্রবেশ করানো এবং খোলার ঝামেলা এড়াতে পারবেন। ব্যবহারকারীরা তাদের ফোনে একাধিক ই-সিম সংরক্ষণ করতে এবং প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। ই-সিমের কিউআর কোড হারিয়ে গেলে যতবার প্রয়োজন তা ডাউনলোড করা যাবে। তবে এই সিম চালুর জন্য ই-সিম সাপোর্ট সেট লাগবে। 

গত বছরের মার্চে বাংলাদেশে প্রথমবারের মতো ই-সিম সেবা চালু করে গ্রামীণফোন। আর ডিসেম্বরে বাংলালিংক এই সেবা চালু করে। বর্তমানে দেশে মোট সিম সংখ্যা ১৮ কোটি ৮ লাখ। এরমধ্যে দ্বিতীয় বৃহত্তম অপারেটর রবির সিম ৫ কোটি ৪৬ লাখ। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন