কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


দুধ গরম খাবেন না ঠান্ডা? কীভাবে খেলে উপকার পাবেন

প্রোটিনের ঘাটতি মেটাতে দুধের বিকল্প নেই। পাশাপাশি দুধে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ফসফরাস থাকে। সে কারণে প্রতিদিন অন্তত একগ্লাস দুধ পান করা জরুরি। হাড় আর দাঁতের পাশাপাশি শরীরের সার্বিক ভালো থাকার জন্যও দুধ খুব উপকারী।

তবে দুধ ঠান্ডা না গরম খেলে উপকার পাওয়া যাবে তা নিয়ে অনেকেরই প্রশ্ন আছে।

সকালে ঠান্ডা দুধ পান করা ভালো বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আবার রাতে ঠান্ডা দুধ পান করলে হজমে সমস্যা হতে পারে। অ্যাসিডও হতে পারে। সঙ্গে শীতে বা ঋতু বদলের সময় ঠান্ডা দুধ এড়িয়ে যাওয়া উচিত, কারণ এর থেকে ফ্লু-এর সংক্রমণ হতে পারে।

যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন তাদের জন্য গরম দুধ খুব উপকারী। এটা পেট পরিষ্কার করতে সাহায্য করে। রাতে ঘুমাতে যাওয়ার আগে হালকা গরম দুধ পান করলে খুব ভালো ঘুম হয়। সঙ্গে এক চিমটে হলুদ মিশিয়ে নিতে পারেন। তবে শিশুদের সবসময় হালকা গরম দুধ পান করাতে চেষ্টা করুন।

অনেকেই আছেন যাদের দুধ খেলে বদহজম বা গ্যাসের সমস্যা হয়। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। অনেকের ল্যাকটোস ইনটলারেন্স থাকে, অর্থাৎ দুধে থাকা ল্যাকটোস শরীর হজম করতে পারে না। সেক্ষেত্রে আমন্ড বা সোয়া মিল্ক বেছে নিতে পারেন।

ওজন কমাতে চাইলে দুধের সঙ্গে চিনি বা কোনও বাজারজাত পণ্য মেশাবেন না। তার পরিবর্তে দারুচিনি গুঁড়া মিশিয়ে নিন। এটি বিপাকক্রিয়া বাড়াতে সাহায্য করে। দারুচিনি মেশানো দুধে অ্যান্টিইনফ্লেমেটারি উপাদান ও অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। যা যে কোনও রকমের প্রদাহ কমাতে সাহায্য করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন