কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আইওএস হালনাগাদ করল অ্যাপল

প্রথম আলো প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:০৪

নিজেদের আইওএস অপারেটিং সিস্টেম হালনাগাদ করেছে অ্যাপল কম্পিউটার। গত বৃহস্পতিবার থেকে আইওএস ১৬.৪–এর প্রথম বেটা সংস্করণ পরীক্ষামূলকভাবে চালু করে অ্যাপল। প্রাথমিকভাবে প্রোগ্রামার বা ডেভেলপাররা হালনাগাদ করা এ সংস্করণ ব্যবহারের সুযোগ পাবেন।


এ সংস্করণে ইমোজি ও সাফারি ব্রাউজারের উন্নতিসহ বেশ কিছু সুবিধা যোগ হচ্ছে। যেমন সাফারি ব্রাউজারে হোম স্ক্রিনে ব্যাজেস ও নোটিফিকেশন পাঠানো যাবে। আর তৃতীয় পক্ষের ব্রাউজারের ব্যবহারও আরও উন্নত করা হয়েছে নতুন সংস্করণে।


যেমন এ ধরনের অ্যাপগুলো এখন থেকে ব্যবহারকারীকে তাদের হোম স্ক্রিনে ওয়েবসাইট সংযোগ করার অনুমতি দিতে পারবে। থাকছে ফাইভ-জির স্বতন্ত্র নেটওয়ার্ক সুবিধা। কিবোর্ড অ্যাপেও নতুন কিছু সংযোজন থাকছে।

এ ছাড়া আরও বেশ কিছু সমস্যার সমাধান করা হয়েছে এ সংস্করণে। যেমন এখন থেকে ব্যবহারকারী ওয়ালেট অ্যাপে পরিচয়পত্র যোগ করতে বা উপস্থাপন করতে পারবেন। লাইব্রেরিতে থাকা অ্যাপল পডকাস্টও আরও উন্নত করা হয়েছে। পর্দা সব সময় চালু থাকার সুবিধায় নতুন সংযোজন থাকছে। মিউজিক অ্যাপেও আইকন পরিবর্তন এবং নিচের দিকে ছোট নোটিফিকেশন বার সুবিধাসহ বেশ কিছু নতুনত্ব থাকছে।


এক ঘোষণায় অ্যাপল জানায়, আইওএস ১৬.৪ বেটা সংস্করণ চালু করা শুরু হয়েছে। প্রাথমিকভাবে হালনাগাদকৃত সংস্করণটি কেবল নির্মাতারা পাবেন। তবে তাঁরা নতুন সংস্করণের প্রোফাইল বিনিময় করতে পারবেন না। এ হালনাগাদ সেটিংস অ্যাপে নির্মাতার অ্যাপল আইডিতে সংযুক্ত হয়ে বেটা সংস্করণের অন্তর্ভুক্তির প্রক্রিয়া শুরু হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও