কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বেপরোয়া গতি নাকি ফিটনেসবিহীন যানবাহন দায়ী

ঢাকা-বরিশাল মহাসড়কে যানবাহনের চাপ বৃদ্ধির পাশাপাশি বেড়েছে দুর্ঘটনার হার। এই মহাসড়কের বরিশাল অংশে প্রতিদিনই কোনো না কোনো যানবাহন দুর্ঘটনার শিকার হচ্ছে।

চালক ও শ্রমিকরা বলছেন, মহাসড়কে স্বল্প গতির অবৈধ যানবাহন ও অপরিপক্ক চালকের কারণে দুর্ঘটনার হার বৃদ্ধি পাচ্ছে।  তবে বিআরটিএ সূত্র বলছে, ফিটনেসবিহীন যানবাহনের কারণেও দুর্ঘটনা ঘটছে মহাসড়কে। আর পুলিশ বলছে, অধিক গতি ও বেপরোয়া চালনাই সড়কে দুর্ঘটনার কারণ। সব মিলিয়ে সড়ক প্রশস্তকরণসহ কিছু উদ্যোগ নেওয়া জরুরি বলে মনে করছেন যানবাহন সংশ্লিষ্টরা।

বরিশাল-ঢাকা রুটের নিয়মিত বাসচালক নয়ন বলেন, পদ্মা সেতু উদ্বোধনের পর ঢাকা-বরিশাল মহাসড়কে পণ্য ও যাত্রীবাহী যানবাহনের চাপ অনেকটাই বেড়ে গেছে। এখন এমন অবস্থা নছিমন, টমটম, করিমন, আলমসাধু জাতীয় একটি অবৈধ থ্রি-হুইলার যদি দ্রুতগামীর একটি যানবাহনের সামনে থাকে তাহলে বিপরীত পাশের সড়ক খালি না থাকলে দীর্ঘসময়েও ওভারটেক করা সম্ভব হয় না। এ ক্ষেত্রে ওভারটেক করতে হয় চালকের নিজের ঝুঁকিতে। হিসেবে কোনো গড়মিল হলেই দুর্ঘটনা। আবার ভুরঘাটা থেকে বরিশাল পর্যন্ত মহাসড়কের সাথেই বেশ কিছু বাজার রয়েছে, যেখান থেকেও ধীরগতিতে যানবাহন চালনা করতে হয়। কিন্তু নির্ধারিত সময়ে গন্তব্যে পৌঁছানোর জন্য অনেক চালকই বেপরোয়াভাবে দ্রুত গতিতে যানবাহন চালাতে গিয়ে দুর্ঘটনার শিকার হচ্ছেন।

এজন্য অবৈধ যানবাহন ও মহাসড়কে চলাচল রোধ ও মহাসড়ক প্রশস্ত করার পাশাপাশি মহাসড়কের পাশ থেকে বাজার সরিয়ে নেওয়ার দাবি জানিয়েছেন পরিবহন চালকরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন