কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পুরুষরা একটির বদলে দু’টি কন্ডোম পরলে কি মিলন বেশি নিরাপদ হবে? ব্যাখ্যা দিলেন রকুলপ্রীত

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:১২

যৌনশিক্ষা জরুরি নয় বলে অনেকেই পাশ কাটিয়ে যান। সেই লজ্জা বা আড়ষ্টতা বিজ্ঞানসম্মত শিক্ষার পথে বাধা হয়ে উঠুক, চান না অভিনেত্রী রকুলপ্রীত সিংহ। তাঁকে শেষ বার দেখা গিয়েছিল ‘ছত্রীওয়ালি’ ছবিতে। সামাজিক সচেতনতামূলক এই ছবিটির বিষয়বস্তু ছিল যৌনশিক্ষা। তাতে কি উপকৃত হয়েছিল সমাজ?


সম্প্রতি এক প্রচারে এসে যৌনতা সম্পর্কিত কিছু প্রশ্নের মুখোমুখি হন রকুল। তাঁকে জিজ্ঞাসা করা হয়, গর্ভসঞ্চার রুখতে পুরুষদের কি উচিত একটির বদলে দু’টি কন্ডোম ব্যবহার করা? প্রশ্নোত্তর পর্বটি লাইভ সম্প্রচারিত হচ্ছিল ইউটিউবে। কী জবাব দিলেন রকুল?


তাঁর মতে পুরুষ এবং নারী উভয়কেই যৌনতার বিজ্ঞানসম্মত পাঠ দেওয়া প্রয়োজন। লজ্জায় গুটিয়ে গেলে নিজেদেরই বিপদ হবে। অবাঞ্ছিত গর্ভসঞ্চার নিয়ে মুশকিলে পড়ে কমবয়সি মেয়েরা। সেই পরিস্থিতিতে লোকলজ্জার ভয়ে আত্মহননের পথও বেছে নিতে দেখা যায় নাবালিকাদের। অসহায় বোধ করে তাদের পুরুষসঙ্গীরাও। কিন্তু রকুলের মতে গর্ভনিরোধের পথ জানা থাকলে এ ধরনের সমস্যা হয় না। রকুল জানান, দু’টি কন্ডোম পরলে কোনও সুবিধা হবে না, উল্টে বিপত্তি। কারণ, যৌনমিলনের সময়ে ঘর্ষণে দু’টি কন্ডোমই ছিঁড়ে যেতে পারে। আর তা মিলনের পক্ষেও সুখকর নয়।


বদলে কী পরামর্শ দিলেন তিনি? রকুলের কথায়, “সত্যিই সতর্ক হতে চাইলে ওরাল কনট্রিসেপটিভ, গর্ভনিরোধক বিভিন্ন পন্থা কিংবা নারীদের জন্য তৈরি কন্ডোম ব্যবহার করাই যুক্তিযুক্ত।”

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও