জাতিসংঘের খসড়া রেজ্যুলেশন: ইউক্রেনের শান্তি নিশ্চিত করতে হবে

বার্তা২৪ ইউক্রেন প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:২০

ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রথম বছর পূর্তির প্রাক্কালে সমর্থক দেশগুলো জাতিসংঘের সাধারণ পরিষদে একটি (খসড়া) রেজ্যুলেশন পেশ করেছে।


যাতে ইউক্রেনের ‘সার্বভৌমত্ব, স্বাধীনতা, ঐক্য ও আঞ্চলিক অখণ্ডতা’ নিশ্চিত করে শান্তির প্রয়োজনীয়তার ওপর জোর দেয়া হয়েছে।


শুক্রবার সংবাদমাধ্যম অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) হাতে পাওয়া রেজ্যুলেশনটির খসড়ায় শিরোনাম উল্লেখ ছিল- 'প্রিন্সিপাল আন্ডারলায়িং অ্যা কম্প্রিহেনসিভ, জাস্ট অ্যান্ড লাস্টিং পিস ইন ইউক্রেন'।


প্রস্তাবিত রেজ্যুলেশনটি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নভেম্বরে জি-২০ এর প্রধান অর্থনৈতিক শীর্ষ সম্মেলনে ঘোষিত ১০-দফা শান্তি পরিকল্পনার চেয়ে বিস্তারিত।


নাম প্রকাশে অনিচ্ছুক জাতিসংঘের কয়েকজন কূটনীতিক জানান, এটি ইউক্রেন ও এর সমর্থকদের ব্যক্তিগত উদ্যোগ। তবে, বিষয়টি যখন ভোটের জন্য উত্থাপন করা হবে তখন সর্বাধিক সমর্থন অর্জনের চেষ্টা করা হবে।


জাতিসংঘের সাধারণ পরিষদের মুখপাত্র পলিনা কুবিয়াক শুক্রবার বলেন যে ২২ ফেব্রুয়ারি বিকালে ইউক্রেনের সাধারণ পরিষদের পুনরায় জরুরি অধিবেশন শুরু হবে। ২৩ ফেব্রুয়ারি কয়েক ডজন মানুষ বক্তৃতা দেবেন এবং সেদিন ভোট অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও