কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৯১ হাজার প্রযুক্তিকর্মী চলতি বছর চাকরি হারিয়েছেন: ক্রাঞ্চবেস

সমকাল প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:০৭

চলতি বছর প্রযুক্তি শিল্পের প্রায় ৯১ হাজার কর্মী চাকরি হারিয়েছেন বলে ধারণা করছে সরকারি-বেসরকারি কোম্পানি সম্পর্কে ব্যবসায়িক তথ্য প্রদানকারী প্রতিষ্ঠান ক্রাঞ্চবেস। 


অনেক বিশ্লেষক ২০২৩ সালকে প্রযুক্তিকর্মীদের জন্য 'সবচেয়ে খারাপ বছর' বলে অভিহিত করছেন। প্রযুক্তিকর্মীদের জন্য গত কয়েক মাস বেশ কঠিন ছিল। সাম্প্রতিক সময়ে আইটি খাতের হাজার হাজার মানুষ চাকরি হারিয়েছেন। স্টার্টআপসহ বড় কোম্পানিগুলোতেও এ সময় নজিরবিহীন ছাঁটাই হয়েছে। 


ক্রাঞ্চবেসের হিসাবে গত দুই মাসে যেসব প্রযুক্তি কোম্পানি বড় ধরনের ছাঁটাই করেছে তার মধ্যে জুম, ডেল, আমাজন, গুগল, মেটা, ইন্টেল, মাইক্রোসফট, সেলসফোর, এইচপি, সিগেট বিশেষ উল্লেখযোগ্য। কোম্পানিগুলোর ছাঁটাইয়ের ঘোষণা সম্পর্কে জেনে নেওয়া যাক।  


জুম: ১৩০০


জুমের সিইও এরিক ইউয়ান সম্প্রতি এক হাজার ৩০০ কর্মী ছাঁটাই করা হবে বলে ঘোষণা দিয়েছেন। এই সংখ্যা কোম্পানির মোট কর্মীর প্রায় ১৫ শতাংশ। 


ডেল: ৬,৬৫০


ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, কম্পিউটার জায়ান্ট ডেল ছয় হাজার ৬৫০ জনকে ছাঁটাই করবে। এটি কোম্পানির মোট কর্মীর প্রায় ৫ শতাংশ। 


আমাজন: ১০,০০০


মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহত্তম কোম্পানি আমাজন ২০২২ সালের শেষের দিকে ১০ হাজার কর্মী ছাঁটাই শুরু কোঁড়ে। কোম্পানির আলেক্সা স্মার্ট হোম ও লুনা ক্লাউড গেমিং সেগমেন্টে ছাঁটাইয়ের মাধ্যমে এ প্রক্রিয়া শুরু হয়েছিল।  গত জানুয়ারি পর্যন্ত তারা ১৮ হাজার কর্মী ছাঁটাই করেছে। 


গুগল: ১২,০০০ 


গুগলের সিইও সুন্দর পিচাই বলেছেন, কোম্পানিটি তাদের ১২ হাজার কর্মীকে ছাঁটাই করছে। কর্মীদেরকে পাঠানো ইমেইলে তিনি জানান, খরচ কমাতে এবং লক্ষ্যে এগিয়ে যেতে এই সিদ্ধান্ত নিতে হচ্ছে। 


মেটা: ১১,০০০


সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাদার কোম্পানি মেটা ১১ হাজার কর্মীকে ছাঁটাই করবে। এই সংখ্যা কোম্পানির মোট কর্মীর প্রায় ১৩ শতাংশ। 


সিইও মার্ক জুকারবার্গ একটি ব্লগ পোস্টে লিখেছেন, অর্থনৈতিক মন্দা, প্রতিযোগিতা বৃদ্ধি ও বিজ্ঞাপন থেকে আয় কমার কারণে প্রত্যাশিত আয় অনেক কম হয়েছে।


ইন্টেল: ১০,০০০


চিপ জায়ান্ট ইন্টেল কর্পোরেশন তিনশ কোটি ডলার বাঁচানোর জন্য কর্মী ছাঁটাই ও খরচ কমাচ্ছে। সংস্থাটি ২০২৫ সালের মধ্যে এক হাজার কোটি ডলার সাশ্রয় করবে বলে আশা করছে। প্রতিবেদনে বলা হয়েছে, কোম্পানিটিতে ছাঁটাইয়ের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যেতে পারে। 


মাইক্রোসফট: ১০,০০০


মাইক্রোসফট কর্পোরেশন বলেছে, তারা এ বছরের মার্চের শেষ নাগাদ ১০ হাজার কর্মীকে ছাঁটাই করবে, যা তাদের মোট কর্মীর প্রায় ৫ শতাংশ। 


সেলসফোর্স: ৮,০০০


সেলসফোর্সের সিইও মার্ক বেনিওফ এই মাসের শুরুর দিকে কর্মীদেরকে চিঠি দিয়েছেন। এতে তিনি জানান, কোম্পানির ১০ শতাংশ কর্মী ছাঁটাই করা হচ্ছে। এতে ছাঁটাইয়ের শিকার হবেন প্রায় ৮ হাজার কর্মী। 


এইচপি: ৬,০০০


আগামী তিন বছরে চার হাজার থেকে ছয় হাজার কর্মী ছাঁটাই করবে বলে বিবৃতিতে জানিয়েছে এইচপি। বছরে ১১ শতাংশ বিক্রি কমার পরে এমন ঘোষণাটি আসে। 


সিগেট: ৩,০০০ 


বিক্রি ও মুনাফা কমে যাওয়ায় কম্পিউটার হার্ড ড্রাইভের সবচেয়ে বড় নির্মাতা সিগেট টেকনোলজি প্রায় তিন হাজার কর্মী ছাঁটাই করছে বলে জানিয়েছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও