কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


এক নজরে এমআরটি লাইন-১

বাংলাদেশ সরকারের অর্থায়নে বিমানবন্দর রুটেই বাংলাদেশে পাতাল মেট্রোরেল নির্মিত হতে যাচ্ছে। প্রকল্প শেষ হবে ২০২৬ সালের ডিসেম্বরে। যাত্রী ধারণ ক্ষমতা দৈনিক ৮ লাখ।

অবকাঠামোর ধরণ পাতাল এবং উড়াল। মোট দৈর্ঘ্য ৩১ দশমিক ২৪১ কিলোমিটার। স্টেশন সংখ্যা ২১টি। দুটি রুটে চলবে পাতাল মেট্রোরেল। বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত বিমানবন্দর রুট এবং নতুন বাজার থেকে পিতলগঞ্জ ডিপো পূর্বাচল রুট।

বিমানবন্দর রুটের দৈর্ঘ্য ১৯ দশমিক ৮৭২ কিলোমিটার (সম্পূর্ণ অংশ পাতাল)। বিমানবন্দর রুটের স্টেশন ১২টি। বিমানবন্দর রুটের স্টেশনসমূহ, বিমানবন্দর-বিমানবন্দর টার্মিনাল ৩-খিলক্ষেত-নদ্দা-নতুন বাজার, উত্তর বাড্ডা-বাড্ডা-আফতাব নগর-রামপুরা-মালিবাগ-রাজারবাগ-কমলাপুর। বিমানবন্দর রুটেই বাংলাদেশে প্রথম পাতাল মেট্রোরেল নির্মিত হতে যাচ্ছে। 

বিমানবন্দর রুট-২ দৈর্ঘ্য ১১ দশমিক ৩৬১ কিলোমিটার। বিমানবন্দর রুটের স্টেশন ৯টি। তন্মধ্যে ৭টি স্টেশন হবে উড়ালে। নদ্দা ও নতুন বাজার স্টেশনদ্বয় বিমানবন্দর রুটের অংশ হিসেবে পাতালে নির্মিত হবে। নদ্দা ও নতুন বাজার স্টেশনের আন্তঃফুট সংযোগ ব্যবহার করে বিমানবন্দর থেকে পূর্বাচল রুটে এবং পূর্বাচল রুট থেকে বিমানবন্দর রুটে যাওয়া যাবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন