কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গ্যাসের দামবৃদ্ধিতে পিডিবির লোকসান ছাড়িয়ে যেতে পারে ৫৪ হাজার কোটি টাকা

ডেইলি স্টার প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৩, ২৩:১৪

গ্যাসের দামবৃদ্ধির ফলে ইনপুট খরচ বেড়ে যাওয়ায় চলতি অর্থবছরে রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) আর্থিক ক্ষতি ৫৪ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।


২০২১-২২ অর্থবছরে সংস্থাটির লোকসান ছিল ২৯ হাজার ৯১৫ কোটি টাকা।


পিডিবির একজন শীর্ষ কর্মকর্তা বলেন, 'সম্প্রতি গ্যাসের দামবৃদ্ধির পর গ্যাস বিল পরিশোধ করতে আমাদের ১০ হাজার কোটি টাকা অতিরিক্ত গুনতে হবে।'


সরকার গত ১৮ জানুয়ারি সরকারি, বেসরকারি ও ক্যাপটিভ পাওয়ার প্লান্ট এবং শিল্প ও বাণিজ্যিক ব্যবহারকারীদের জন্য খুচরা গ্যাসের দাম বাড়িয়েছে। নতুন এই দাম ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে।


তবে বাসা-বাড়ি, সিএনজিচালিত মোটরযান ও চা-বাগানের ব্যবহারের জন্য এই দাম অপরিবর্তিত রাখা হয়েছে।



গেজেট অনুযায়ী, সরকারি-বেসরকারি বিদ্যুৎকেন্দ্রগুলো আগের ৫ টাকা ২ পয়সার পরিবর্তে প্রতি ঘনমিটার ১৪ টাকা দরে গ্যাস কিনবে। অর্থাৎ, দামবৃদ্ধি হয়েছে ১৭৯ শতাংশ।


পিডিবি সূত্র জানিয়েছে, গ্যাসের এই দামবৃদ্ধির পর এক অর্থবছরে তাদের লোকসান ২৪ হাজার কোটি টাকার উপরে যাবে, যা প্রায় ৮০ শতাংশ বেশি।


পিডিবির সর্বশেষ হিসাব অনুযায়ী, ২০২১-২২ অর্থবছরে তাদের লোকসান ২৯ হাজার ৯১৫ কোটি এবং ২০২২-২৩ অর্থবছরে ৪৮ হাজার কোটি টাকা অতিক্রম করার কথা ছিল। কিন্তু পাইকারি বিদ্যুতের দামবৃদ্ধির পর লোকসান প্রায় ৪ হাজার টাকা কমে ৪৪ হাজার কোটি টাকায় নেমে আসে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও