কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডোনাল্ড লু দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে যেভাবে সহায়তা করতে পারেন

যুগান্তর মেহজাবিন বানু প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২৩, ১৫:৪৭

জ্বালানি, বাণিজ্য, নিরাপত্তা সহযোগিতা, ধর্মীয় স্বাধীনতা, শ্রম অধিকার, মানবাধিকারসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করতে আগামী শনিবার বাংলাদেশে আসছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।


এ সফরকালে তিনি বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার বিষয়ে আলোচনা করবেন। এছাড়া মানবাধিকার ও শ্রমিক অধিকার নিয়ে আলোচনা হবে। তবে বাংলাদেশের রাজনৈতিক ও কূটনৈতিক অঙ্গনে ইতোমধ্যেই তার সফর নিয়ে কানাঘুষা চলছে। কূটনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্কে যখন কিছুটা অস্বস্তি বিরাজ করছে, সে সময়ে যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর খুবই তাৎপর্যপূর্ণ।


এ প্রসঙ্গে পাকিস্তানের রাজনীতিতে সাম্প্রতিক পরিবর্তনের কথা উল্লেখ করা যায়। দেশটির ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খান দাবি করেছেন, ডোনাল্ড লু অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাসীন সরকারের ভিত নাড়িয়ে দেওয়ার ষড়যন্ত্রে জড়িতদের একজন। শুধু তাই নয়, মার্কিন যুক্তরাষ্ট্রে পাকিস্তানের রাষ্ট্রদূত আসাদ মাজিদের মাধ্যমে ডোনাল্ড লু তাকে ‘হুমকিমূলক চিঠি’ পাঠিয়েছেন বলেও দাবি করেছেন ইমরান খান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও