কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অনলাইনে রিটার্ন প্রস্তুত করেছেন আড়াই লাখ করদাতা

প্রথম আলো প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩, ০৮:৩৪

এখন অনলাইনে বার্ষিক আয়কর বিবরণী বা রিটার্ন জমা দেওয়া আর কঠিন বিষয় নয়। ঘরে বসেই অনলাইনে রিটার্ন জমা দেওয়া যায়। অনলাইনে যেমন রিটার্ন জমা দেওয়া যায়, তেমনি প্রস্তুতও করা যায়। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অনলাইন সিস্টেম ব্যবহার করে এই মৌসুমে প্রায় আড়াই লাখ করদাতা রিটার্ন প্রস্তুত করেছেন। পরে তাঁরা সশরীরে সনাতনী ব্যবস্থায় কর অফিসে গিয়ে রিটার্ন জমা দিয়েছেন।


জানা গেছে, রিটার্ন প্রস্তুতকারীদের বেশির ভাগই কর আইনজীবী। তাঁরা মক্কেলদের রিটার্ন অনলাইনে প্রস্তুত করেছেন।


মোহাম্মদ সোহেল রানা প্রায় এক যুগ ধরে কর আইনজীবী হিসেবে কাজ করছেন। রাজধানীর মিরপুরে তাঁর কার্যালয়। প্রতিবছর তিনি প্রায় পাঁচ শতাধিক করদাতার কর নথি নিয়ে কাজ করেন। এবার তিনি সময় কুলিয়ে উঠতে না পারায় শতাধিক রিটার্ন অনলাইনে পূরণ করেছেন। তিনি প্রথম আলোকে বলেন, ‘আমি এনবিআরের অনলাইন সিস্টেমে নিবন্ধিত করদাতা। আমরা নিবন্ধন নম্বর দিয়ে সিস্টেমে প্রবেশ করে গ্রাহকদের রিটার্ন প্রস্তুত করেছি, পরে শুধু নাম, টিআইএন বদলে রিটার্ন জমা দিয়েছি।’


জানা গেছে, এ মৌসুমে (১ জানুয়ারি পর্যন্ত) অনলাইনে ২ লাখ ৩৪ হাজার ৩৭৯ জন করদাতার রিটার্ন প্রস্তুত করা হয়েছে। ২০২১ সালের ১০ অক্টোবর ই-রিটার্ন ব্যবস্থা চালু হয়। গত মৌসুমে সব মিলিয়ে ৭৯ হাজার ৭৪৫ জন করদাতা রিটার্ন প্রস্তুত করেছিলেন। সেই হিসাবে এক বছরের ব্যবধানে রিটার্ন প্রস্তুতকারীর সংখ্যা ১৯৪ শতাংশ বেড়েছে। অর্থাৎ ই-রিটার্ন ব্যবস্থা নিয়ে ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে। সব মিলিয়ে ২৯ লাখের মতো রিটার্ন জমা পড়েছে এবার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও