কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হামলাকারীদের শনাক্তে ব্রাজিলের সুপ্রিম কোর্টের নির্দেশ

চ্যানেল আই ব্রাজিল প্রকাশিত: ০৯ জানুয়ারি ২০২৩, ১৬:৫৮

ব্রাজিলের কংগ্রেস, প্রেসিডেন্ট প্যালেস এবং সুপ্রিম কোর্টে সদ্য সাবেক প্রেসিডেন্ট ও কট্টরপন্থি নেতা বলসোনারোর সমর্থকদের হামলার ঘটনায় কারা নেতৃত্ব দিয়েছে তা তদন্তের নির্দেশ দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।


এছাড়া হামলার সময় রাজধানীতে নিরাপত্তার ত্রুটি ছিল বলে অভিযোগ করেছে সুপ্রিম কোর্ট। এজন্য ব্রাসিলিয়ার গভর্নরকে ৯০ দিনের জন্য বহিষ্কার করা হয়েছে। সুপ্রিম কোর্টের বিচারপতি আলেকজান্ডার ডি মোরেস সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, টুইটার এবং টিকটককে অভ্যুত্থান-প্রচারণাকে ব্লক করার নির্দেশ দিয়েছেন।


অন্যদিকে ব্যাপক হামলার প্রায় তিন ঘণ্টা পর ক্ষতিগ্রস্ত সরকারি ভবনগুলো পুনরুদ্ধার করা শুরু করেছে পুলিশ। এর আগে রোববার হাজার হাজার গণতন্ত্রবিরোধী বিক্ষোভকারী সুপ্রিম কোর্ট, কংগ্রেস এবং রাষ্ট্রপতির প্রাসাদে আক্রমণ করে এবং জানালা ভেঙে দেয়, আসবাবপত্র উল্টে দেয়, শিল্পকর্ম ধ্বংস করে এবং ১৯৮৮ সালে রচিত দেশের মূল সংবিধান চুরি করে। প্রেসিডেন্টের নিরাপত্তা অফিস থেকে বন্দুকও চুরি করা হয়েছে।


ব্রাজিলের বর্তমান বামপন্থি প্রেসিডেন্ট লুলা দা সিলভা গত বছরের অক্টোবরের নির্বাচনে তৎকালীন প্রেসিডেন্ট বলসোনারোকে পরাজিত করেছিলেন এবং ১ জানুয়ারি দায়িত্ব গ্রহণ করেছিলেন। তবে বলসোনারো ও তার সমর্থকরা এই হার মেনে নিতে পারছে না। এর আগেও তারা বেশ কয়েকবার বিক্ষোভ করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও