কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নেতার ভারে মঞ্চ ভেঙে পড়ে কেন

ডেইলি স্টার আমীন আল রশীদ প্রকাশিত: ০৯ জানুয়ারি ২০২৩, ১১:০৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বছর দুই আগে ২০১৭ সালের ১১ ফেব্রুয়ারি কক্সবাজারে আওয়ামী লীগের প্রতিনিধি সমাবেশে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছিলেন, 'আওয়ামী লীগে কর্মীর চেয়ে নেতা বেড়ে যাচ্ছে। এটা দলের জন্য ভালো লক্ষণ নয়। তাই আমরা নেতা নয়, কর্মী চাই।' (প্রথম আলো, ১২ ফেব্রুয়ারি ২০১৭)


তার এই বক্তব্যের ৬ বছরের মাথায় গত ৬ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় 'নেতার ভারে' মঞ্চ ভেঙে পড়ে যান ওবায়দুল কাদের।


তার মানে কী এই যে, ৬ বছর আগে তিনি যে বলেছিলেন ‌‌‌নেতা নয়, কর্মী চান— সেই কথাকে দলের কর্মীরা আমলে নেননি? সবাই কেন নেতা হতে চান? সবাই কেন মঞ্চে উঠতে চান? কেউ কেন কর্মী হতে চান না?


স্মরণ করা যেতে পারে, ২০১৬ সালের ২৬ নভেম্বর রাজধানীর গার্হস্থ্য অর্থনীতি কলেজ শাখা ছাত্রলীগের সম্মেলনেও ওবায়দুল কাদের বলেছিলেন, 'দেশে এখন কর্মী নেই, সবাই নেতা। বাংলাদেশ মনে হয় নেতা উৎপাদনের কারখানা। এখন কর্মী উৎপাদন সংকুচিত হয়ে গেছে। নেতা বেশি হওয়ায় দুর্ভোগও বেশি। নেতা বেশি হওয়ায় বক্তৃতাও বেশি। কিন্তু তাদের সে বক্তৃতা অনেকে শুনতে চায় না।'

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও