কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গুডবাই বিবিসি বাংলা

দেশ রূপান্তর আন্দালিব রাশদী প্রকাশিত: ০৫ জানুয়ারি ২০২৩, ০৯:৪৪

রবীন্দ্রনাথের চেয়েও এক বছর বেশি আয়ু পেয়েছে ব্রিটিশ ব্রডকাস্টিং সেন্টারের বাংলা বিভাগ। ৩১ ডিসেম্বর ২০২২ বাংলাভাষায় সর্বশেষ সম্প্রচার করে আবার আগামীকাল ফিরে আসার প্রতিশ্রুতি না দিয়ে চিরদিনের মতো ইথারে মিলিয়ে গেল বিবিসি বাংলা।


১৯৭১। বিবিসি লন্ডন, এখন শুনবেন বিশ্ব-সংবাদ : বিবিসির সিরাজুর রহমান কিংবা শ্যামল লোধের কণ্ঠ এখনো কানে বাজার কথা। এখন পর্যন্ত বাংলাদেশের মানুষের কাছে সবচেয়ে বিশ্বাসযোগ্য ও নির্ভরযোগ্য গণমাধ্যম বিবিসি [ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন]।


প্রায় তিন দশক আগে একাধিকবার আমি বুশ হাউজে অবস্থিত বিবিসিতে গিয়েছি, বেজমেন্টের কাঁফেতে কফিতে চুমুক দিয়েছি, কখনো বিবিসি বাংলার জন্য একটি দুটি ভাষান্তরও করেছি। বাঙালির ১৯৭১ কেটেছে লড়াই করে এবং বিবিসিতে নিজেদের সাফল্যের সংবাদ শুনে।


১৯৯০-র ডিসেম্বরের প্রথম সপ্তাহ, দেশ আন্দোলনে উত্তাল। কর্মসূত্রে আমি ময়মনসিংহ থাকছি, মেডিকেল কলেজের কাছে রুমা কনফেকশনারি ঘেঁষা ব্রাহ্মপল্লী রোডে চারতলা একটি বাড়ির তিনতলায় ভাড়া থকি। বাড়িটি তখনকার স্পিকার শামসুল হুদা চৌধুরীর একজন আত্মীয়ের। শামসুল হুদা চৌধুরীর চেয়ে আমার বেশি আগ্রহ তার স্ত্রী আমাদের অন্যতম শ্রেষ্ঠ শিল্পী লায়লা আর্জুমান্দ বানুর প্রতি। কখনো হয়তো সাক্ষাতের সুযোগ পাব এমন প্রতীক্ষায় আছি। ভাগ্য এতই প্রসন্ন কলিং বেলের শব্দে দরজা খুলে তাকেই দেখি, ভূমিকা ছাড়াই তিনি বললেন, টিভির কোনো খবর আমার বিশ্বাস হয় না। যদি রেডিও থাকে বিবিসির খবরের সময় আমাকে ডেকো, আমি ওপরতলায় থাকছি, আমার নাম... বাকিটা তাকে বলতে দিইনি।


আমি বললাম, টু-ইন-ওয়ান আছে, টেপ রেকর্ডারই বাজানো হয়, আপনি এটা নিয়ে নিন, যে কদিন থাকেন বিবিসি শুনবেন। স্পিকার সাহেব থাকছেন সার্কিট হাউজে। তার সরকারের পতন ঘটতে যাচ্ছে। ৭ ডিসেম্বর আমার যন্ত্রটি ফিরিয়ে দিয়ে বললেন, সত্যটা বিবিসিই বলেছে।


১১ অক্টোবর ১৯৪১ বিবিসি বাংলার যাত্রা শুরু। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের উদ্বোধন হয় ১৯ ডিসেম্বর ১৯৩২। এ পর্যন্ত ওয়ার্ল্ড সার্ভিস বহু ভাষায় অনুষ্ঠান সম্প্রচার করেছে, খরচ সামাল দিতে না পারায় আবার বন্ধ করেও দিয়েছে। এমনকি বাংলাও বন্ধ হয়ে যেতে পারে এমন আশঙ্কা দেখা দিয়েছে অনেক আগেই। আরভিং টি বুশের ভবন লন্ডনের ‘বুশ হাউজ’-এর নির্মাণকাজ যখন ১৯২৯ সালে শেষ হয়, এটাই ছিল তখনকার পৃথিবীর সবচেয়ে দামি ভবন। ১৯৩২-এ এখানেই শুরু হয় বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস সম্প্রচার। এক সময় বিবিসি আর বুশ হাউজ একাকার হয়ে যায়। দ্বিতীয় মহাযুদ্ধের সময় বোমাবর্ষণে বুশ হাউজ আংশিক বিধ্বস্ত হয়। ১২ জুলাই ২০১২ বুশ হাউজ থেকে শেষবারের মতো বিবিসি সংবাদ সম্প্রচারিত হয়, বিবিসি পোর্টল্যান্ডের ব্রডকাস্টিং হাউজে স্থানান্তরিত হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও