কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রংপুরের নতুন মেয়রের কাছে যে প্রত্যাশা থাকবে

প্রথম আলো রংপুর সিটি কর্পোরেশন তুহিন ওয়াদুদ প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২২, ২০:৩১

রংপুর সিটি করপোরেশনের বয়স ১০ বছর। এই ১০ বছরে রংপুরের প্রভূত উন্নয়ন হতে পারত। বাড়তে পারত নাগরিকের সেবার মান। গত ১০ বছরের প্রথম ৮ বছর দেশের অর্থনৈতিক অবস্থাও অনেক ভালো ছিল। দেশজুড়ে উন্নয়নের অনেক প্রকল্প গ্রহণ করা হয়েছে। দেশে বড় বড় প্রকল্পগুলো বাস্তবায়িত হচ্ছে। কিন্তু রংপুরের উন্নয়নচিত্র খুবই হতাশাব্যঞ্জক। গত ১০ বছরের উন্নয়নে রংপুরে নিত্যপ্রয়োজনীয় চাহিদা পূরণ করার ব্যবস্থাই হয়নি। পৌর সেবার চেয়ে মহানগরের সেবার মান কমেছে।


রংপুর সিটি করপোরেশনের উন্নয়ন না হওয়ার দায় কি কেবল মেয়রের? সরকারের পক্ষে কি খুব সহায়তা করা হয়েছে? কার্যত রংপুরের উন্নয়নের জন্য দলীয় ও প্রশাসনিক সমন্বয়ের ভীষণ অভাব। বলা যায়, উন্নয়ন বাধাগ্রস্ত হওয়ার পরিবেশই এখানে আছে। ত্বরান্বিত হওয়ার কোনো ক্ষেত্র এখনো প্রস্তুত হয়নি।


সরকারের পক্ষে রংপুর সিটি করপোরেশনের উন্নয়নে বরাদ্দ ছিল নামমাত্র, নিজস্ব আয় খুব সামান্য। নিজস্ব আয় দিয়ে কোনো উন্নয়ন চিন্তাও করা যায় না। এর ফলে এখানকার উন্নয়নের জন্য সরকারের বিশেষ বরাদ্দ অবশ্যই থাকতে হবে।


৫০ বর্গকিলোমিটারের পৌরসভা বেড়ে সিটি করপোরেশনের আয়তন হয়েছে ২০৫ বর্গকিলোমিটার। অতিরিক্ত ১৫৫ বর্গকিলোমিটার পূর্বে ছিল ইউনিয়ন। এগুলো মূলত গ্রাম। এসব অঞ্চলে নাগরিক সুবিধা বাড়াতে হলে অবশ্যই বিশেষ বরাদ্দ দিয়ে ইউনিয়নগুলোকে নগরের পর্যায়ভুক্ত করা প্রয়োজন ছিল। কিন্তু তা করা হয়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও